fbpx
Ad imageAd image

আকাশে উড়লো দেশে নির্মিত হওয়া  প্রটোটাইপ বিমান  বঙ্গবন্ধু ট্রেনার-২ 

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট
প্রটোটাইপ বিমান বঙ্গবন্ধু ট্রেনার ২

বিমান বাহিনীর পরিচালিত বঙ্গবন্ধু অ্যারোনটিক্যাল সেন্টার (BAC) এ তৈরি টার্বোপ্রপ-চালিত বিমানটি নবীন পাইলটদের বেসিক প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে নির্মান করা হয়েছে। BBT-1 সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির প্রটোটাইপ হলেও BBT-2 বিমানটি তৈরিতে প্রযুক্তিগত সহযোগিতা করেছে বিখ্যাত একটি ইউরোপিয়ান এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান। এই ব্যপারে গতবছর লাইভ টকশোতে বিমান বাহিনীর এক সিনিয়র কর্মকর্তা ইঙ্গিত দিয়েছিলেন।

বর্তমানে প্রটোটাইপটি বিভিন্ন পরীক্ষানিরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে। সংযোজন-বিয়োজন চলবে যতদিন না বিমান বাহিনীর চাহিদা পূরণ করে মিলিটারি স্ট্যান্ডার্ড অর্জন করতে পারছে। বিমান বাহিনী এটি গ্রহণ করার পর ধীরে ধীরে উৎপাদনে যাবে এবং প্রশিক্ষণ বিমান বহরে যুক্ত হবে।

বিবিটি-২ নির্মানের প্রধান উদ্দেশ্য, দেশে এভিয়েশন ইন্ডাস্ট্রি গড়ে তোলা ও বেসিক ট্রেনিং এ স্বনির্ভরতা অর্জন করা। এ লক্ষে বিমানটি একজন অথবা দুইজন পাইলট (একজন ট্রেইনার, একজন ট্রেইনি) দ্বারা পরিচালিত হতে পারবে। বিবিটি-২ বিমানটি পরিচালনা সহজতর করতে এবং নিরাপত্তা নিশ্চিত করতে পশ্চিমা প্রযুক্তির এভিওনিক্স ও ইজেকশন সিট যুক্ত করা হয়েছে।

প্রটোটাইপ বিমান বঙ্গবন্ধু ট্রেনার ১

পৃথিবীর অল্প কয়েকটি দেশ বিমান তৈরিতে সফল হয়েছে। বাংলাদেশ আজ সেই গুটিকয়েক দেশের একটি। বিবিটি-১ ও ২ প্রটোটাইপ নির্মান করে একটি নবদিগন্তের সূচনা হয়েছে। দেশে বিশেষায়িত এভিয়েশন ও এরোস্পেস বিশ্ববিদ্যালয় স্থাপন, অ্যারোনটিক্যাল সেন্টার নির্মান ছিলো সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত। ধীরে ধীরে বাংলাদেশের এভিয়েশন শিল্প বিকশিত হবে।

- Advertisement -

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *