fbpx
Ad imageAd image

৫৪ তলা ‘তাসের বাড়ি’

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

একের পর এক তাস সাজিয়ে মাত্র ৮ ঘণ্টায় ৫৪ তলা তাসের বাড়ি বানিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন যুক্তরাষ্ট্রের ব্রায়ান বার্গ।

পেশায় স্থপতি বার্গ একজন তারকা কার্ড-স্ট্যাকিং শিল্পী (যাঁরা তাসের ওপর তাস সাজিয়ে নানা আকৃতির কাঠামো তৈরি করেন)। তাঁর এই রেকর্ড অনেককেই বিমোহিত করেছে।

নতুন এই রেকর্ড গড়তে তাস সাজিয়ে বার্গ যে অবকাঠামোটি তৈরি করেছেন, সেটির চূড়ান্ত ধাপের কাজ করতে তাঁকে একটি মই ব্যবহার করতে হয়েছে।

- Advertisement -

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের (জিডব্লিউআর) অফিশিয়াল অ্যাকাউন্টে বার্গের এই কর্মযজ্ঞের একটি ভিডিও পোস্ট করা হয়েছে।

বার্গের ঘড়ির কাঁটায় সময় বেঁধে দেওয়া হয়েছিল। যার সঙ্গে পাল্লা দিয়ে একের পর এক তাস সাজিয়ে গেছেন বার্গ। জিডব্লিউআরের কর্মকর্তা টমাস ব্রাডফোর্ডের চোখের সামনে কাজটি করেন তিনি।

বার্গ তাস দিয়ে ৫৪ তলা বাড়ি গড়েই ক্ষান্ত হননি। তাঁর তৈরি কাঠামোটি কতটা দৃঢ়, সেটা প্রমাণে শেষে তিনি সেটির মাথায় একটি মুঠোফোন রাখার চ্যালেঞ্জও গ্রহণ করেন। সেই চ্যালেঞ্জে সাফল্যের সঙ্গে উতরে যান তিনি।

- Advertisement -

জিডব্লিউআর বার্গের তাসের বাড়ি তৈরির ভিডিওটি পোস্ট করে লিখেছে, ‘তাস দিয়ে গড়া সবচেয়ে উঁচু বাড়ি তৈরি হয়েছে ৮ ঘণ্টায়! ব্রায়ান বার্গকে তাঁর নতুন রেকর্ডের জন্য শুভেচ্ছা।’

- Advertisement -

জিডব্লিউআরের ওয়েবসাইটে দেওয়া তথ্যানুযায়ী, বার্গ তাঁর এই তাসের বাড়ি তৈরিতে কোনো আঠা, তার বা ধাতব কোনো কিছুর সহায়তা নেননি।

যে কক্ষে বার্গ অসাধারণ এই কাঠামো তৈরি করেন, সেটিতে বাতাস চলাচল প্রায় বন্ধ রাখা হয়েছিল। এ ছাড়া কক্ষটিতে উচ্চ আর্দ্রতা বজায় রাখা হয়েছিল। পুরো প্রক্রিয়ায় কার্ডগুলো যেন স্থির থাকে।

তাস দিয়ে অবকাঠামো তৈরিতে ছোটবেলা থেকেই সিদ্ধহস্ত ব্রায়ান বার্গ। গড়েছেন একের পর এক রেকর্ড। নিজের গড়া রেকর্ডই ভেঙেছেন একাধিকবার।

বার্গের বর্তমান রেকর্ড ২৫ ফুট ৯ ইঞ্চি উচ্চতার কাঠামো গড়া। ২০০৭ সাল থেকে এ কাজে তিনি অপরাজিত। তিনি মূলত ১৯৯২ সালে তাস দিয়ে কাঠামো তৈরির রেকর্ড গড়েন। এর পর থেকে নিজের রেকর্ড তিনি নিজেই ভেঙে চলেছেন। তাস দিয়ে গড়া সবচেয়ে বড় কাঠামো তৈরির রেকর্ডেরও মালিক ছিলেন বার্গ।

বার্গ একবারে তিনটি মাকাউ হোটেলের রেপ্লিকা তৈরি করেন। সেটির দৈর্ঘ্য ছিল ৩৪ ফুট ১ ইঞ্চি, চওড়া ১১ ফুট ৭ ইঞ্চি ও উচ্চতা ৯ ফুট ৫ ইঞ্চি।

গত বছর ভারতের অর্ণব দাগা তাঁর এই রেকর্ড ভাঙেন। অর্ণব তাস দিয়ে যে অবকাঠামো গড়েছিলেন, সেটির দৈর্ঘ্য ৪০ ফুট, চওড়া ১৬ ফুট ৮ ইঞ্চি ও উচ্চতা ১১ ফুট ৪ ইঞ্চি।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *