fbpx
Ad imageAd image

হৃদ্‌রোগ শনাক্ত করবে এআই

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

উচ্চ ঝুঁকিপূর্ণ হৃদ্‌রোগী শনাক্তে চিকিৎসকদের সহায়তা করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। বিষয়টি নিয়ে কাজ করছেন যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। তাঁরা অপ্টিমাইজ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একটি প্রোগ্রামকে প্রশিক্ষণ দিতে কাজ করেছেন। এ কাজে প্রায় ২০ লাখ মানুষের স্বাস্থ্যগত তথ্য বিশ্লেষণ করে এআইকে প্রশিক্ষণ দেওয়ার কাজটি করেছেন তাঁরা।

গবেষকেরা দেখেছেন, অনেক ক্ষেত্রেই রোগীর কিছু ঝুঁকি শনাক্ত করা যায় না। এ ছাড়া হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে পারে এমন চিকিৎসা তাঁরা পান না। চিকিৎসক রমেশ নাদারাজা বলেন, হৃদ্‌রোগের চিকিৎসার চেয়ে খারাপ পরিস্থিতি ঠেকানোর বিষয়টি বেশি সাশ্রয়ী হয়। গবেষণার সময় যে ২০ লাখ মানুষের স্বাস্থ্য তথ্য বিশ্লেষণ করা হয়েছে, তাঁদের মধ্যে চার লাখ মানুষকে হৃদ্‌রোগ, স্ট্রোক ও ডায়াবেটিসের উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে শনাক্ত করা হয়েছে।

অপ্টিমাস নামের এআই প্রকল্পে ৮২ জন উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীকে নিয়ে গবেষণা চালানো হয়। এর প্রতি পাঁচজনে একজন উচ্চ ঝুঁকিতে ক্রনিক কিডনি সমস্যা শনাক্ত হয়েছিল। অর্ধেকের বেশি রোগীর উচ্চ রক্তচাপের কারণে নানা ধরনের ওষুধ খেতে হয়েছে।

- Advertisement -

গবেষকেরা বলছেন, তাঁদের তৈরি এআই প্রোগ্রামের ব্যবহারে চিকিৎসকেরা এখন আগেভাগেই হৃদ্‌রোগী শনাক্ত করতে পারবেন। এতে সরকারি স্বাস্থ্য সংস্থার ওপর চাপ কমবে।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *