fbpx
Ad imageAd image

হলুদ, লালের পর এবার ফুটবলে এলো নীল কার্ড

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

হলুদ কার্ড ও লাল কার্ড। ফুটবলে এতদিন এই দুই কার্ডের প্রচলন ছিলো। প্রথম কার্ডটি ফুটবলারকে সতর্ক করতে দেওয়া হয়। পরেরটি চূড়ান্ত শাস্তি হিসেবে ব্যবহার করা হয়; খেলোয়াড়কে বহিষ্কার করা হয় মাঠ থেকে। এবার তাতে যুক্ত হলো নতুন আরো একটি কার্ড। নীল কার্ড।

ভিন্নধর্মী শাস্তির জন্য আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) গত শুক্রবার থেকে এই কার্ড ব্যবহারের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

অবশ্য গত বছরের নভেম্বরেই নীল কার্ড প্রচলনের প্রস্তাব করে আইএফএবি। খেলোয়াড় ও কোচদের আচরণ নিয়ন্ত্রণ করতেই আইএফএবি’র নতুন এ উদ্যোগ । রেফারি ও অফিসিয়ালসদের প্রতি সম্মান বাড়াতে এই কার্ড কাজ করবে ।

কিন্তু নীল কার্ডের আসল কাজটা হবে মাঠের খেলায়। অনেকটা কৌশলগতভাবে ব্যবহার করা হবে এটি। অনেক সময় ফাউল করার পর খেলোয়াড়কে হলুদ বা লাল কার্ড দেখান রেফারি। তবে এমন কিছু ফাউল আছে যার বিপরীতে হলুদ কার্ড দেখালে শাস্তি কম হয়ে যায় আবার লাল কার্ড দেখালে শাস্তি বেশি হয়ে যায়। এসব ক্ষেত্রে রেফারি এই নীল কার্ড ব্যবহার করবেন ।

- Advertisement -

নিয়ম অনুসারে নীল কার্ড দেখা খেলোয়াড়কে ১০ মিনিট মাঠের বাইরে থাকতে হবে। এ নিয়মকে বলা হচ্ছে সিন-বিন। ম্যাচ অফিসিয়ালসদের সঙ্গে খেলোয়াড় কিংবা কোচিং স্টাফরা অশোভন আচরণ করলেও এ কার্ড দেখাতে পারবেন রেফারি। এরই মধ্যে কিছু দেশের ঘরোয়া ফুটবলের নিচু স্তরের খেলায় নীল কার্ডের ব্যবহার শুরু হয়েছে। আন্তর্জাতিক ফুটবলেও এ কার্ড যুক্ত করার আলোচনা হচ্ছিল অনেক দিন ধরে। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা।

তবে এই নীল কার্ড নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।অনেকে এই কার্ডকে স্বাগত জানালেও কেউ কেউ এর সমালোচনা করেছেন। নীল কার্ডের সমালোচনা করে সাবেক জার্মান ফুটবলার ও লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ বলেন “সবকিছু যতটা সহজ রাখা যায় ততই ভালো।এই মুহুর্তে আমার কাছে এটা কোন দারুণ পরিকল্পনা বলেও মনে হচ্ছে না। তবে কিইবা বলার আছে বলুন; বয়স ত আমার কম হলো না – ৫৬ বছর। কিন্তু শেষ কবে এই আইএফএবি-এর লোকজনদের কাছ থেকে ভালো কোনো পরিকল্পনা শুনেছি তা তো মনেই পড়ছে না।

নীল কার্ডের ব্যবহার ঠিক কবে নাগাদ শুরু হবে সেটি অবশ্য এখনো জানানো হয়নি। এ কার্ড ব্যবহারে আগ্রহ দেখায়নি ইউরোপের শীর্ষস্থানীয় ক্লাব ও ঘরোয়া লিগগুলো। এমনকি ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশিপেও এটির ব্যবহার করা হবে না বলে বাতাসে গুঞ্জন রয়েছে।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *