fbpx
Ad imageAd image

সোশ্যাল মিডিয়ার জায়ান্টরা কি অনলাইন কন্টেন্ট কে কন্ঠরোধ করছে?

সোশ্যাল মিডিয়ার জায়ান্টরা কি অনলাইন কন্টেন্ট কে কন্ঠরোধ করছে?

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট
সোশ্যাল মিডিয়ার জায়ান্টরা কি অনলাইন কন্টেন্ট কে কন্ঠরোধ করছে?

মাটিতে সহিংসতা চলতে থাকায়, সোশ্যাল মিডিয়াতে আবেগ আগের চেয়ে বেশি। সমালোচকরা জানতে চায় সোশ্যাল প্ল্যাটফর্মগুলির কাছে, তাদের অ্যালগরিদমের চারপাশে আরও স্বচ্ছতার প্রয়োজন আছে কিনা!

ইসরায়েল এবং হামাসের মধ্যে চলমান দ্বন্দ্ব এবং এর ধ্বংসাত্মক প্রভাবগুলি বাস্তব সময়ে সোশ্যাল মিডিয়াতে দেখা যাচ্ছে। ব্যবহারকারীরা প্রযুক্তি সংস্থাগুলির সমালোচনা করে চলেছেন, তারা বলে যে তারা অ-ন্যায্য বিষয়বস্তু সেন্সরশিপ দিচ্ছে এবং অস্বচ্ছ অ্যালগরিদম সম্পর্কে দীর্ঘস্থায়ী উদ্বেগের দিকে টানছে  অনলাইন দুনিয়া।

সংঘাতের প্রথম দিন থেকে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম এবং ফেইসবুকের  মতো প্ল্যাটফর্মে ফিলিস্তিনিপন্থী বিষয়বস্তুর কথিত অসম সেন্সরশিপের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন। মেটা ইচ্ছাকৃতভাবে বিষয়বস্তুকে দমন করার বিষয়টি অস্বীকার করেছে। তারা বলেছে যে এই বিরোধ সম্পর্কে যে কারো পোস্টে, “আমাদের নীতি লঙ্ঘন করে না এমন সামগ্রী ভুলবশত সরানো হতে পারে।”

কিন্তু একটি তৃতীয় পক্ষের তদন্ত (গত বছর মেটা দ্বারা কমিশন করা হয়েছিল এবং সামাজিক দায়বদ্ধতার জন্য স্বাধীন কনসালটেন্সি বিজনেস দ্বারা পরিচালিত) পূর্বে নির্ধারণ করেছিল যে মেটা ২০২১ সালে গাজায় ইসরায়েলের আক্রমণ সম্পর্কিত বিষয়বস্তু সেন্সর করে ফিলিস্তিনি মানবাধিকার লঙ্ঘন করেছে এবং সাম্প্রতিক সপ্তাহগুলিতে ঘটনাগুলি ঘটেছে  মেটার অ্যালগরিদমিক সংযম নিয়ে আরও সমস্যা প্রকাশ করেছে। ইনস্টাগ্রাম এর স্বয়ংক্রিয় অনুবাদ বৈশিষ্ট্য টি ভুলবশত প্যালেস্টাইন প্রোফাইলে “সন্ত্রাসী” শব্দটি যোগ করেছে। মেটা-এর মালিকানাধীন হোয়াটসঅ্যাপ, বন্দুকধারী শিশুদের স্বয়ংক্রিয়ভাবে তৈরি করা চিত্রগুলি তৈরি করেছে যখন “প্যালেস্টাইন” শব্দটি ব্যবহার করা হয়।  এদিকে, সাম্প্রতিক দিনগুলিতে ফিলিস্তিনি মানুষজন বলছেন যে, তারা তাদের সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টগুলো খুঁজে পাচ্ছেন।

- Advertisement -

যেহেতু মাটিতে সহিংসতা অব্যাহত রয়েছে, আবেগ আগের চেয়ে বেশি – এই সিদ্ধান্তগুলির সাথে হতাশাকে তীব্র করে। ডিজিটাল অধিকার গোষ্ঠী এবং মানবাধিকার সমর্থকরা বলছেন ইতিমধ্যে একটি অস্থিতিশীল পরিস্থিতির উপর চাপ তৈরি করেছে।

মিডিয়া ওয়াচ ডগ গ্রুপ ফ্রি প্রেসের সিনিয়র কাউন্সেল নোরা বেনাভিডেজ বলেন, “যখন এটা মনে হয় যে প্ল্যাটফর্মগুলি নির্দিষ্ট দৃষ্টিভঙ্গিকে সীমাবদ্ধ করছে, তখন এটি বিভাজন এবং উত্তেজনার শিখাকে অনুরাগী করে। কারণ ইস্যুটির জন্য সব পক্ষের লোকেরা উদ্বিগ্ন, যে তাদের বিষয়বস্তু টার্গেট করা হচ্ছে।”  

“এই ধরনের উদ্বেগ এবং প্যারানয়া সম্প্রদায় জুড়ে ছড়িয়ে পড়া বৈদ্যুতিক এবং দাহ্য পরিবেশ তৈরি করতে সহায়তা করে।”

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের চারপাশে উদ্ভূত মধ্যপন্থী বিপর্যয় অ্যালগরিদমগুলির চারপাশে আরও স্বচ্ছতার জন্য আহ্বানকে নবায়ন করছে এবং সম্পর্কিত আইনের জন্য সমর্থনকে শক্তিশালী করতে পারে। সমস্যা সমাধানের জন্য দীর্ঘদিন ধরে আইনী প্রচেষ্টা চলছে, যদিও কোনটিই সফল হয়নি।  

সর্বশেষ প্রয়াস হল প্ল্যাটফর্ম অ্যাকাউন্টেবিলিটি অ্যান্ড ট্রান্সপারেন্সি অ্যাক্ট, যা ২০২১ সালে প্রথম ঘোষিত হয় এবং ২০২৩ সালের জুনে আবার চালু করা হয়েছিল। যেটির জন্য প্ল্যাটফর্মগুলিকে তাদের অ্যালগরিদমিক সুপারিশগুলি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করতে হবে এবং বিষয়বস্তু নিয়ন্ত্রণের ক্রিয়াগুলির পরিসংখ্যান প্রদান করতে হবে।

- Advertisement -

মার্কিন যুক্তরাষ্ট্রে একটি  বিলের কথা আলোচনায় আসে, যেখানে বিপজ্জনক অ্যালগরিদম আইন থেকে আমেরিকানদের রক্ষা করার কথা বলা হয়েছে। ২০২১ সালে প্রস্তাব আনা হয়েছিল কিন্তু পাস করা হয়নি। ফেইসবুকে হুইসেলব্লোয়ার ফ্রান্সিস হাউগেনের মতো বিশেষজ্ঞদের এবং উকিলদের সুপারিশের ভিত্তিতে এই ধরনের আইন তৈরি করা হয়েছে, যিনি ২০২১ সালে সিনেটরদের এমন একটি সরকারি সংস্থা তৈরি করার জন্য অনুরোধ করেছিলেন যা সোশ্যাল মিডিয়া ফার্মগুলির অভ্যন্তরীণ কাজকর্মের অডিট করতে পারে।

আরব সেন্টার ফর অ্যাডভান্সমেন্ট অফ সোশ্যাল মিডিয়া এবং ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন ইএফএফ (EFF) এছাড়াও প্ল্যাটফর্মগুলিকে অন্যায়ভাবে কন্টেন্ট টেক-ডাউন বন্ধ করতে এবং তাদের নীতিগুলির বিষয়ে আরও স্বচ্ছতা প্রদান করার আহ্বান জানিয়েছে৷

“সামাজিক মাধ্যম হল সংঘাতের সময়ে যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম – এটিই যেখানে সম্প্রদায়গুলো তাদের আপডেটগুলো ভাগ করতে, সাহায্য খুঁজে পেতে, প্রিয়জনকে সনাক্ত করতে এবং শোক, বেদনা এবং সংহতি প্রকাশ করে পৌঁছাতে যোগাযোগ করে,” ইএফএফ (EFF) বলেছে৷  

- Advertisement -

“গাজার যুদ্ধের মতো সঙ্কটের সময় অযৌক্তিক অপসারণ জনগণকে তাদের মত প্রকাশের স্বাধীনতা থেকে বঞ্চিত করে এবং মানবিক দুর্ভোগকে বাড়িয়ে তুলতে পারে।”

টুইটারের সংযম সমস্যা

ইনস্টাগ্রাম, ফেইসবুক এবং টিকটক যখন ফিলিস্তিন সম্পর্কিত বিষয়বস্তু পরিচালনার জন্য তাদের সমালোচনার মুখে পড়েছে, তখন এলন মাস্ক একটি ইহুদি বিরোধী টুইট সমর্থন করে। প্ল্যাটফর্মটিতে ইসলাম বিরোধী এবং ইহুদি বিরোধী সামগ্রীর জন্য সমালোচিত হওয়ার পরে এক্স (X) তার নিজস্ব সমস্যার মুখোমুখি হচ্ছে।

মার্কেট রিসার্চ ফার্ম ইনসাইডারের প্রধান বিশ্লেষক জেসমিন এনবার্গ বলেছেন, ইহুদি জনগণকে “শ্বেতাঙ্গদের বিরুদ্ধে ঘৃণা” বলে অভিযুক্ত করা একটি টুইটের সাথে জনসমক্ষে একমত হওয়ার জন্য মাস্ক সমালোচনার মুখে পড়েছিলেন। এটি এমন একটি পদক্ষেপ যা কেবল কোম্পানিকেই প্রভাবিত করবে না বরং এটি “প্রধান সামাজিক বিপদের” প্রতিনিধিত্ব করবে। 

“টুইটারের প্রভাব সর্বদা তার ব্যবহারকারীর ভিত্তি এবং বিজ্ঞাপনের আয়ের চেয়ে বড় ছিল এবং যখন প্ল্যাটফর্মের সাংস্কৃতিক প্রাসঙ্গিকতা হ্রাস পেয়েছে। তিনি আরও বলেছিলেন, তখনও মাস্ক এবং এক্স জনসাধারণের কথোপকথনের একটি বড় অংশ।”

এদিকে, অ্যাডভোকেসি গ্রুপ মিডিয়া ম্যাটারসের একটি গবেষণায় দেখা গেছে যে অ্যাপল এবং ওরাকল সহ কোম্পানির বিজ্ঞাপনগুলিকে সেমিটিক উপাদানের পাশে এক্স (X) এ রাখা হয়েছিল। এটি এনবিসি ইউনিভার্সাল এবং অ্যামাজনের বিজ্ঞাপনগুলিকে সাদা জাতীয়তাবাদী হ্যাশট্যাগের পাশে রাখা হয়েছে।  সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেট (CCDH) থেকে একটি পৃথক সমীক্ষায় দেখা গেছে যে মুসলিম বা ইহুদিদের প্রতি ঘৃণামূলক বক্তব্য সম্বলিত এক্স (X) এ ২০০টি পোস্টের একটি নমুনা, কোম্পানিটি মাত্র চার বা দুই শতাংশ সরিয়ে দিয়েছে।

সোমবার, এক্স মিডিয়া ম্যাটারস এবং তার প্রতিবেদনে একটি মামলার সাথে প্রতিক্রিয়া জানিয়ে দাবি করেছে যে, গ্রুপটি প্ল্যাটফর্মটির মানহানি করেছে।  

যেমন রয়টার্স রিপোর্ট করেছে, এক্স (X) দাবি করছে যে মিডিয়া ম্যাটারস “উগ্রপন্থী পোস্টের পাশে বিজ্ঞাপন না পাওয়া পর্যন্ত” ফ্রীঞ্জ কন্টেন্ট অনুসরণ করার জন্য পরিচিত চেরি-পিকিং অ্যাকাউন্টগুলির মাধ্যমে প্ল্যাটফর্মটিকে “কার্যকর” করেছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি সিসিডিএইচের সাথেও বিরোধে গিয়েছে, এই গোষ্ঠীর বিরুদ্ধে একটি নাগরিক অভিযোগ দায়ের করেছে যে এটি বিজ্ঞাপনদাতাদের ভয় দেখায়।  

গত সপ্তাহে সিসিডিএইচ দাবি খারিজ করার জন্য একটি প্রস্তাব দায়ের করেছে।

বিশেষজ্ঞরা বলছেন যে, বর্তমান দ্বন্দ্বকে ঘিরে প্ল্যাটফর্মের ক্রিয়াকলাপগুলি এক্স (X) এর পতনকে ত্বরান্বিত করতে পারে – কারণ আইবিএম (IBM), এ্যাপল (Apple), ডিজনি (Disney) এবং লায়ন্সগেট (Lionsgate) সহ বিজ্ঞাপনদাতারা পলায়ন করে বা খরচ থামিয়ে দেয়।  

এনবার্গ বলেছেন, “এক্সের বিজ্ঞাপন ব্যবসার ক্ষতি গুরুতর হবে।”   

“একটি বড় নামের বিজ্ঞাপনদাতা বহির্গমন অন্যান্য বিজ্ঞাপনদাতাদের অনুপ্রাণিত করবে মামলা অনুসরণ করতে।”

মাস্ক দায়িত্ব নেওয়ার পর থেকে সাইটটিতে মার্কিন বিজ্ঞাপনের আয় বছরে ৫৫% এরও বেশি কমেছে।

কিন্তু এর নতুন ব্যবস্থাপনা পরিচালক লিন্ডা ইয়াকারিনো, সেপ্টেম্বরে দাবি করেছিলেন যে এক্স (X) পরের বছর লাভজনক হবে এবং সেই ব্যস্ততা “নাটকীয়ভাবে” বেড়েছে। 

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *