fbpx
Ad imageAd image

রানা প্লাজা ট্র্যাজেডি : ১১ বছরেও শেষ হয়নি ন্যায় বিচারের অপেক্ষা

রানা প্লাজা, দূর্ঘটনা, বিচার

হাসান লিংকন
হাসান লিংকন

আজ থেকে ঠিক ১১ বছর আগে, বিশ্বের ইতিহাসে ৩য় বৃহত্তম শিল্প দূর্ঘটনা ঘটেছিলো ঢাকার সাভারে। দেশের ইতিহাসে যা এক ভয়াবহ দূর্ঘটনার নাম : রানা প্লাজা ট্র্যাজেডি।

২৪ এপ্রিল ২০১৩, ঘড়ির কাটায় তখন ৮ টা বেজে ৪৫ মিনিট। ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ডের পাশেই হঠাৎ একটি নয় তলা ভবন ধ্বসে পড়ে। ভবনের কয়েক তলা দেবে যায় মাটির নিচে, কিছু অংশ হেলে পড়ে পাশের ভবনের উপরে। মুহুর্মুহু চিৎকার আর ধূলোয় পুরো এলাকা স্তম্ভিত হয়ে যায়।

দেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই ট্রাজেডি দেশের গণ্ডি পেরিয়ে নাড়া দিয়েছিল বিশ্বকেও। কয়েকটি পোশাক কারখানা নিয়ে গড়ে ওঠা ভবনটিতে ভয়াবহ সেই দুর্ঘটনায় প্রাণ হারান ১ হাজার ১৩৬ জন, আহত হন আরও প্রায় দেড় হাজার মানুষ।

কিন্তু এত এত প্রাণহানির দায় যাদের উপর, তাদের বিচারকার্য এখনো অসম্পন্ন। ২০১৩ সালের এই ঘটনায় করা ৪ টি মামলার মধ্যে ৩ টি মামলার বিচারকাজ এখনো শেষ হয়নি। চলমান তিন মামলার বিচার কবে নাগাদ শেষ হবে তাও নিশ্চিত করে বলতে পারছেন না সংশ্লিষ্ট আদালতের কর্মকর্তারা।

- Advertisement -

দূর্ঘটনার পর অবহেলার কারণে মৃত্যু উল্লেখ করে হত্যা মামলা দায়ের করে পুলিশ, ইমারত নির্মাণ আইন না মেনে ভবন নির্মাণ করায় একটি মামলা করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং ভবন নির্মাণে দুর্নীতি ও সম্পদের তথ্য গোপন সংক্রান্ত দুটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর মধ্যে কেবল দুদকের দায়ের করা সম্পদের তথ্য গোপনের মামলাটি নিষ্পত্তি হয়েছে।

এছাড়া হত্যা মামলা ও ভবন নির্মাণ সংক্রান্ত দুর্নীতির মামলায় সাক্ষ্য শুরু হলেও, অন্য মামলায় রয়েছে উচ্চ আদালতের স্থগিতাদেশ। আসামিপক্ষ বলছে, মামলাগুলো নিষ্পত্তি না হওয়ায় বিচারহীনভাবে কারাগারে আটক রয়েছেন ভবন মালিক সোহেল রানা। অন্যদিকে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির প্রত্যাশা করছে রাষ্ট্রপক্ষ।

রানা প্লাজার সামনে অস্থায়ী বেদিতে মোমবাতি জ্বালিয়ে নিহত শ্রমিকদের স্মরণ করা হয়

অন্যদিকে, গতকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় সাভারের রানা প্লাজার সামনে স্থাপিত অস্থায়ী বেদিতে মোমবাতি জ্বালিয়ে রানা প্লাজা ট্রাজেডিতে নিহত শ্রমিকদের স্মরণ করেন তাদের স্বজন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা। এসময় তারা নিহতদের স্মরণে কিছু সময় নীরবতা পালন করেন।

এছাড়া নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাতের পাশাপাশি রানা প্লাজার ট্রাজেডির সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবি জানায় শ্রমিক সংগঠন ও শ্রমিকদের পরিবার।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *