fbpx
Ad imageAd image

রবীন্দ্রসংগীত শিল্পী সাদী মুহম্মদ আর নেই

সাদী মুহম্মদ, শান্তিনিকেতন, রবীন্দ্রসংগীত, বাংলা একাডেমি পুরষ্কার

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

রবীন্দ্রসংগীত শিল্পী সাদী মহম্মদ পাড়ি জমালেন না ফেরার দেশে। আজ সন্ধ্যার পর তিনি স্বেচ্ছামৃত্যু’র পথ বেছে নেন। সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে তাঁর মৃত্যুর সংবাদ পাওয়া যায়। সংবাদমাধ্যমকে এমনটাই নিশ্চিত করেছেন তাঁর পারিবারিক বন্ধু শামীম আরা নীপা।

তার মরদেহ বর্তমানে সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে রয়েছে।

সাদী মহম্মদের ভাই শিবলী মহম্মদ সংবাদমাধ্যমকে বলেন, তাঁর বড় ভাই আজও তানপুরা নিয়ে সংগীত চর্চা করেছেন। কিন্তু সন্ধ্যার পর হঠাৎ দেখেন ঘরের দরজা অনেকক্ষণ যাবত বন্ধ এবং ডেকেও তার কোন সাড়া পাওয়া যাচ্ছে না। তখন দরজা ভেঙে তাঁর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেন।

এমন মৃত্যুর কারণ সম্পর্কে জানতে চাইলে কিংবদন্তি নৃত্যশিল্পী ও শিল্পীর পারিবারিক বন্ধু শামীম আরা নীপা বলেন, ‘ গত বছর ৮ জুলাই তার মা জেবুন্নেছা সলিমউল্লাহ মারা যান । মা মারা যাওয়ার পর থেকেই একটা ট্রমার মধ্যে চলে যান সাদী । মানসিকভাবে স্বাভাবিক ছিলেন না। সম্ভবত মা হারানোর বেদনা তিনি নিতে পারেননি। এভাবেই চলছিল। বুধবার রোজা রেখে ইফতারও করলেন। এরপরই তিনি নীরবে না ফেরার দেশে পাড়ি জমানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে হচ্ছে।’

- Advertisement -
বামপাশে মা জেবুন্নেছা সলিমুল্লাহ ও ডানপাশে ভাইয়ের সাথে সাদী মুহম্মদ

রবীন্দ্রসংগীত শিল্পী, শিক্ষক ও সুরকার সাদি মহম্মদ বাবা-মায়ের ইচ্ছা অনুযায়ী ১৯৭৩ সালে বুয়েটে ভর্তি হয়েছিলেন। তবে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে মন বসাতে পারেননি। ইঞ্জিনিয়ারিং পড়াকালীন ১৯৭৫ সালে স্কলারশিপ নিয়ে শান্তিনিকেতনে সংগীত নিয়ে পড়তে যান।

শান্তিনিকেতন থেকে রবীন্দ্র সঙ্গীতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরিচিতি লাভ করেন একজন কিংবদন্তি শিল্পী ও সুরকার হিসেবে।রবীন্দ্রসংগীতে তার মূল পরিচিতি গড়ে উঠলেও আধুনিক গানেও তিনি ছিলেন সমান পারদর্শী । অসংখ্য নাটক ও সিনেমায় প্লেব্যাক করেছেন তিনি। এছাড়াও তিনি সাংস্কৃতিক সংগঠন রবিরাগের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

২০১২ সালে চ্যানেল আই তাকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করে । এছাড়াও ২০১৫ সালে বাংলা একাডেমির ‘রবীন্দ্র পুরস্কার’সহ অনেক সম্মাননায় ভূষিত হয়েছেন সাদী মুহম্মদ।

উল্লেখ্য যে, ১৯৭১ সালে স্বাধীনতাবিরোধী অপশক্তি তার বাবা সলিমউল্লাহকে হত্যা করে। ঢাকার মোহাম্মদপুরে সলিমউল্লাহ রোডের নামকরণ করা হয়েছে তার প্রয়াত বাবার নামেই। সাদি মহম্মদের ভাই শিবলী মহম্মদ বাংলাদেশের একজন কিংবদন্তি নৃত্যশিল্পী।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *