fbpx
Ad imageAd image

যুক্তরাষ্ট্রের নির্বাচনে আফগানিস্তান ইস্যু হলেও দেশটির শরণার্থীরা গুরুত্ব পাচ্ছেন কি

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারবেন না নাসরিন (ছদ্মনাম)। ২০২১ সালের আগস্টে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নেওয়ার পর সেখান থেকে পালিয়ে যুক্তরাষ্ট্র চলে আসেন ২৭ বছরের এই তরুণী।

যুক্তরাষ্ট্রে নাসরিনের ভোটাধিকার নেই। তবে দেশটিতে তাঁর মতো বসবাস করা আফগান শরণার্থীদের পক্ষ থেকে তিনি প্রধান দুই দলের প্রেসিডেন্ট প্রার্থীর কাছে একটি বার্তা পৌঁছে দিতে চান।

- Advertisement -

নাসরিন বলেন, ‘আমি চাই, তারা আমাদের কথা শুনুক; বিশেষ করে তাঁদের কথা, যাঁরা যুক্তরাষ্ট্রের হয়ে (আফগানিস্তানে বসবাসকালে) কাজ করতেন।’  

গত ৩০ আগস্ট ছিল আফগানিস্তান থেকে সর্বশেষ মার্কিন সেনা চলে যাওয়ার তৃতীয় বার্ষিকী। এর মধ্য দিয়ে দুই দশক ধরে দেশটিতে মার্কিন সেনা উপস্থিতির অবসান ঘটে। ২০০১ সালে তালেবান সরকারকে উৎখাত করতে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। এতে তালেবান সরকার ক্ষমতাচ্যুত হলেও দেশটিতে থেকে যায় মার্কিন বাহিনী।  

কিন্তু হুট করে আফগানিস্তান থেকে যেভাবে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত হয় ও তালেবান বিনা মেঘে বজ্রপাতের মতো পুনরায় দেশটির ক্ষমতা দখলে নেয়, সেটি যুক্তরাষ্ট্রের রাজনীতিতে গভীর রেখাপাত করে গেছে।

- Advertisement -

এ ঘটনায় ডেমোক্রেটিক ও রিপাবলিকান উভয় পার্টিই সমালোচিত হয়। বিশেষ করে তালেবান যোদ্ধারা ঝড়ের বেগে অভিযান চালিয়ে পশ্চিমা–সমর্থিত আশরাফ গনি সরকারকে হটানোর পর এবং মার্কিন সেনা প্রত্যাহারের শেষের কয়েক দিন চরম বিশৃঙ্খলার মধ্যে কাবুল বিমানবন্দরে প্রবেশের চেষ্টা চালানো লোকজনের ভিড়ে যে বোমা হামলা হয়, সেটি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা রয়েছে। হামলায় ১৭০ আফগানের পাশাপাশি ১৩ মার্কিন সেনা নিহত হন। এমন ঘটনা ঘটার জন্য উভয় দল পরস্পরকে দায়ী করে।

- Advertisement -

২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (আগামী নির্বাচনে রিপাবলিকান প্রার্থী) তালেবানের সঙ্গে একটি বিতর্কিত চুক্তিতে উপনীত হয়েছিলেন। চুক্তিতে ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সেনা সরিয়ে নেওয়ার কথা বলা হয়।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *