fbpx
Ad imageAd image

মারা গেছেন ইউটিউবের সাবেক সিইও সুসান ওজসিকি

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

ইউটিউবের সাবেক সিইও সুসান ওয়াজসিকি মারা গেছেন। ৫৬ বছর বয়সে মারা যান তিনি। সার্চ জায়ান্ট গুগলের প্রতিষ্ঠালগ্নে নিজের গ্যারেজে জায়গা করে দিয়েছিলেন সুসান।

গুগলে দীর্ঘদিনের নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করেছেন তিনি। গুগলের অন্যতম আয়ের উৎস অর্থাৎ কোম্পানিটির ‘বিজ্ঞাপন ব্যবসা’ পরিচালনা করার পাশাপাশি এক দশকের বেশি সময় ধরে ইউটিউবের সিইও’র দায়িত্ব পালন করেছেন ওয়াজসিকি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ওয়াজসিকির মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছেন তার স্বামী ডেনিস ট্রপার ও গুগল সিইও সুন্দার পিচাই।

- Advertisement -

১৯৯৮ সালে গুগলে যোগ দেন ওজসিকি। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাস থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি ইউটিউবের সিইও হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। পরবর্তীতে, ‘পরিবার, স্বাস্থ্য, ও ব্যক্তিগত কাজে’ সময় দেওয়াকে কারণ দেখিয়ে পদত্যাগ করেন ওয়াজসিকি।

ট্রপার ও পিচাই পোস্টে বলেছেন, ‘নন-স্মল সেল’ শ্রেণির ফুসফুস ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। আর এ বছরের শুরুতে তার ছেলে মার্কো ট্রপারও মারা গেছেন।

২০১৪ সালে সাবেক ইউটিউব সিইও ওজসিকিকে বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনা ৫০ জন গুরুত্বপূর্ণ ব্যক্তির একজন বলে আখ্যা দিয়েছিল ভার্জ।

- Advertisement -

অনেকদিন ধরেই কোম্পানির অন্যতম ক্ষমতাধর নারী হিসেবে বিবেচনা করা হত ওজিসিকিকে। ২০১১ সালে, তিনি ব্যক্তিগতভাবে গুগলের পরিচালনা পর্ষদকে ইউটিউব কেনার বিষয়ে রাজি করিয়েছিলেন বলে প্রতিবেদন প্রকাশ করেছিল মার্কিন শহর স্যান হোসেভিত্তিক দৈনিক মার্কারি নিউজ।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, গুগলের বিশাল বিজ্ঞাপনের ব্যবসা দাঁড় করানোর ক্ষেত্রেও ভূমিকা রেখেছেন ওজিসিকি, যেখানে তিনি ‘অ্যাডসিন’ তৈরিতে সাহায্য করেছিলেন কোম্পানিকে।

- Advertisement -

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *