fbpx
Ad imageAd image

মহাশূন্যে কাজ শেষ, ২৪ বছর পর পৃথিবীতে ফিরছে সালসা

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

সালটা ২০০০। নতুন সহস্রাব্দের শুরুতে মহাকাশে এক নতুন অধ্যায় শুরু করেছিল একসঙ্গে ৪টি কৃত্রিম উপগ্রহ। যাদের কাজ ছিল পৃথিবী ও সূর্যের মধ্যে সম্পর্ক এবং পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র নিয়ে গবেষণা। তার উপর নজরদারি।

এই ৪টি কৃত্রিম উপগ্রহের মিলিত প্রয়াস ইউরোপিয়ান স্পেস এজেন্সি-র মহাকাশ গবেষণাকে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিল। তারপর কেটে গেছে ২৪টা বছর। এতদিন কৃত্রিম উপগ্রহগুলি নিজেদের কাজ চালিয়ে গেছে। এবার তাদের ফেরার পালা।

তবে একসঙ্গে তারা পৃথিবীতে ফিরছে না। ফিরবে এক এক করে। প্রথমে বিজ্ঞানীরা স্থির করেছেন ফিরিয়ে আনবেন সালসাকে। প্রসঙ্গত সালসা দক্ষিণ আমেরিকার একটি জনপ্রিয় নৃত্যশৈলী।

- Advertisement -

যা একসময় কিউবায় জন্ম নিয়ে দ্রুত জনপ্রিয়তা পায় দক্ষিণ আমেরিকা জুড়ে। সেই নৃত্যশৈলীর নামেই এই কৃত্রিম উপগ্রহটি। সেটিই আগামী ৮ সেপ্টেম্বর পৃথিবীতে ফের ফিরে আসছে।

কোথায় এসে আছড়ে পড়বে এই কৃত্রিম উপগ্রহের অবশিষ্টাংশ? স্থির হয়েছে এই কৃত্রিম উপগ্রহ পৃথিবীতে প্রবেশের সময় বায়ুস্তরে ধাক্কা খেয়ে যেটুকু নষ্ট হবে তা হবে, বাকি অংশ এসে আছড়ে পড়বে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি জনশূন্য স্থানে।

যেখানে চৌহদ্দির মধ্যে কোথাও জনবসতি নেই। বিজ্ঞানীরা সালসার ফিরে আসা দেখার জন্য অপেক্ষায়। তাঁরা দেখতে চাইছেন সেটি পৃথিবীর বুকে আছড়ে পড়ার পর কি অবস্থা হয়।

- Advertisement -

পরে সালসার মত করেই রাম্বা, ট্যাঙ্গো ও সাম্বা নামে বাকি ৩টি কৃত্রিম উপগ্রহও ফিরে আসবে পৃথিবীতে। প্রসঙ্গত এই ৩টিও নৃত্যশৈলীরই নাম। যার সঙ্গে জড়িয়ে আছে লাতিন আমেরিকাও।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *