fbpx
Ad imageAd image

ভয়াবহ ৯/১১ হামলার ২৩ বছর

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

২০০১ সালের ১১ সেপ্টেম্বর ভয়াবহ সন্ত্রাসী হামলা হয় যুক্তরাষ্ট্রে। এই হামলা ৯/১১ নামে পরিচিত। ওই দিন আল-কায়েদার সন্ত্রাসীরা দুটি উড়োজাহাজ ছিনতাই করে নিউইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রের সুউচ্চ জোড়া ভবন বা টুইন টাওয়ারে হামলা চালায়। আরেকটি উড়োজাহাজ আছড়ে পড়ে পেন্টাগনে। হামলা হয় পেনসিলভেনিয়াতেও। এসব হামলায় প্রাণ হারায় অন্তত ৩ হাজার মানুষ। আহত হয় আরও প্রায় ২৫ হাজার মানুষ। শুধু যুক্তরাষ্ট্রেই নয়, পুরো বিশ্বের ইতিহাসের অন্যতম প্রাণঘাতী সন্ত্রাসী হামলা ছিল এটি, যার ক্ষত এখনও বহন করছে মানুষ।

ভয়াবহ এ হামলায় আল কায়েদার ১৯ জন জঙ্গীর নাম কালোতালিকায় অন্তর্ভূক্ত করে যুক্তরাষ্ট্র। একই বছর অক্টোবরে আই এস এর ওপর হামলা চালায় মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। এর কয়েক মাসের মধ্যেই আল কায়েদার অনেক শীর্ষ নেতাকে হত্যা ও গ্রেপ্তার করে ন্যাটো। হামলার ঘটনায় প্রধান আসামি করা হয় আল কায়েদার প্রতিষ্ঠাতা ও প্রধান নেতা ওসামা বিন লাদেনকে। ২০১১ সালের ২রা মে ওসামা বিন লাদেনকে পাকিস্তানের অ্যাবোটাবাদের একটি বাড়িতে অভিযান চালিয়ে হত্যা করে মার্কিন নেভি সিল সদস্যরা।

দিনটিকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন যুক্তরাষ্ট্র তথা বিশ্বের মানুষ। দিনটি উপলক্ষে নিউইয়র্ক শহরের স্মৃতিসৌধে নিহতদের নামের পাশে ফুল ও পতাকা দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। ১০ সেপ্টেম্বর থেকেই সেখানে জড়ো হয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা অর্পণ করেন নিহতদের আত্মীয়-স্বজনরা।এসময় তাদেরকে নীরবে কাঁদতে দেখা যায়। স্মৃতিসৌধে নিহতদের স্বজনরা তাদের প্রিয়জনের নাম উচ্চারণ করেন।

- Advertisement -

এছাড়া ৯/১১ স্মরণে বিভিন্ন সম্প্রদায়ে বিভিন্ন স্মরণ অনুষ্ঠান আয়োজন করে,যার মধ্যে রয়েছে পুষ্পস্তবক অর্পণ, পতাকা প্রদর্শন,শোভাযাত্রা ও পুলিশ রেডিও বার্তা। তবে শুধু নিউইয়র্কেই নয় পেনসিলভানিয়া এবং পেন্টাগনেও নিহতদের স্মরণ অনুষ্ঠানে যোগ দেন মানুষ।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *