fbpx
Ad imageAd image

ব্রাজিলে নিষিদ্ধ হলো ইলন মাস্কের এক্স

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

ব্রাজিলে সামাজিক মাধ্যম এক্স (সাবেক টুইটার) নিষিদ্ধ করা হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে একজন আইনি প্রতিনিধির নাম জমা দিতে ব্যর্থ হওয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে। 

ব্রাজিলের সুপ্রিম কোর্ট এক্সকে একজন আইনি প্রতিনিধির নাম জানানোর নির্দেশ দিয়েছিল। কিন্তু ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠানটি সেই নির্দেশ মানেনি। ফলে লাতিন আমেরিকার এই দেশে এক্সের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। 

ব্রাজিলের বিচারপতি আলেকজান্দ্রে ডি মোরায়েস আদেশ দিয়েছেন, যতক্ষণ পর্যন্ত এক্স আদালতের সব আদেশ মেনে চলবে এবং বিদ্যমান জরিমানা প্রদান করবে না, ততক্ষণ পর্যন্ত প্ল্যাটফর্মটির কার্যক্রম সম্পূর্ণ স্থগিত থাকবে।

- Advertisement -

ব্রাজিলের আইনে সব প্রযুক্তি সংস্থার একজন প্রতিনিধি রাখতে হয়, যিনি দেশটিতে আইনগত বিষয়গুলো দেখভাল করবেন। কিন্তু চলতি মাসে এক্স তাদের ব্রাজিলিয়ান আইনি প্রতিনিধিকে সরিয়ে নেয়। তাদের অভিযোগ, সুপ্রিম কোর্টের বিচারপতি মোরায়েস ওই প্রতিনিধিকে গ্রেফতারের হুমকি দিয়েছিলেন।

এর আগে, গত এপ্রিলে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে কয়েক ডজন এক্স অ্যাকাউন্ট স্থগিত করার আদেশ দেওয়া হয়। আদালত এক্সকে নতুন প্রতিনিধির নাম জানানোর জন্য বৃহস্পতিবার পর্যন্ত সময় দিয়েছিল এবং স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল, নির্দেশ পালন না করলে ব্রাজিলে এক্স বন্ধ করে দেওয়া হবে।

এক্সের মালিক ইলন মাস্ক দাবি করেছেন যে ব্রাজিলিয়ান বিচারপতি ‘স্বেচ্ছাচারী ও স্বৈরাচারী’ আচরণ করছেন। এক্সের একটি পোস্টে মাস্ক মোরায়েসকে ‘বিচারপতির ছদ্মবেশে এক জঘন্য অপরাধী’ বলে উল্লেখ করেন।

- Advertisement -

বিচারপতির মিথ্যা ও বিকৃত তথ্য ছড়ানোর জন্য এক্সের কিছু অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ নিয়ে বিতর্ক শুরু হয়। মাস্কের মতে, এ ধরনের নির্দেশ সেন্সরশিপ ছাড়া আর কিছুই নয়।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *