fbpx
Ad imageAd image

বধির শিশুদের বিনামূল্যে শ্রবণযন্ত্র দিচ্ছে সরকার

হাসান লিংকন
হাসান লিংকন

সরকারি অর্থায়নে শ্রবণ প্রতিবন্ধীদের (বধির) জন্য ‘কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইস’ দিচ্ছে জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট। কক্লিয়ার ইমপ্লান্ট হল ছোট একটা ইলেকট্রনিক ডিভাইস, যা কক্লিয়ার নার্ভকে শব্দের অনুভূতি জাগানোর জন্য উদ্দীপ্ত করে তোলে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়ন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় শ্রবণ প্রতিবন্ধীদের ‘কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইস’ প্রদানের এই উদ্যোগ নিয়েছে জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট । বিনামূ্ল্যে অথবা আংশিক মূল্যে সার্জারির মাধ্যমে এই ডিভাইস শ্রবণ প্রতিবন্ধী শিশুর কানে স্থাপন করা হবে। এ জন্য আগ্রহী অভিভাবকদের আগামী ১৩ জুনের মধ্যে আবেদন করতে হবে।

গতকাল মঙ্গলবার (১৪ মে) জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মো. জাকারিয়া সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ন্যাশনাল ইনস্টিটিউট অব ইএনটিতে (জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট) শ্রবণ প্রতিবন্ধীদের কল্যাণে কক্লিয়ার ইমপ্লান্ট কার্যক্রম চালু করা হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে শ্রবণ প্রতিবন্ধীদের সরকারি অর্থায়নে, সার্জারির মাধ্যমে কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইস প্রদান করা হবে।’

- Advertisement -

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ‘কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইসটি বরাদ্দ পাওয়া ও সার্জারির মাধ্যমে কানে স্থাপনের জন্য আগ্রহী শ্রবণ প্রতিবন্ধী শিশু রোগীর অভিভাবকগণের পক্ষ থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে। ৫ বছরের নিচের শিশুদের অগ্রাধিকার দেওয়া হবে।’

সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত কক্লিয়ার ইমপ্লান্ট বরাদ্দ নীতিমালা অনুযায়ী নির্বাচিত প্রার্থীদেরকে বিনামূল্যে অথবা আংশিক মূল্যে এই ডিভাইসটি দেওয়া হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইস’ স্থাপনে আগ্রহী অভিভাবকদের আগামী ১৩ জুনের মধ্যে তেজগাঁওয়ে অবস্থিত প্রতিষ্ঠানটির কক্লিয়ার ইমপ্লান্ট বিভাগ থেকে আবেদনপত্র সংগ্রহ করে জমা দিতে হবে।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *