fbpx
Ad imageAd image

বড় পর্দায় ঢাকার নব্বই দশকের অন্ধকার জগৎ

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

ছোট পর্দার দর্শকদের কাছে এক পরিচিত নাম আবু হায়াত মাহমুদ । ১২ বছর ধরে নাটক নির্মাণের সাথে জড়িত থেকে দর্শকদের জন্য প্রায় আড়াইশোর বেশী নাটক, প্রায় তিন ডজন ধারাবাহিক সহ বেশ কয়েকটি ওয়েবফিল্ম নির্মাণ করেছেন। তবে বড় পর্দার কোন কাজ তিনি করেননি। এবার সেই অপূর্ণতাও পূর্ণ হতে যাচ্ছে। প্রথম বারের মত সিনেমার কাজ শুরু করতে যাচ্ছেন তিনি। সিনেমার নাম ‘ওয়ানস আপন আ টাইম ইন ঢাকা’। যার ট্যাগলাইন ‘আমি কালা’। দেখানো হবে নব্বই দশকের ঢাকার অন্ধকার জগৎ।

আজ মঙ্গলবার ঢাকার ইস্কাটনে এক অভিজাত রেস্তোরাঁয় অনুষ্ঠানের মাধ্যমে ছবির নাম ও ফার্স্ট লুক পোস্টার প্রকাশ করা হয়। এর চিত্রনাট্য লিখেছেন গুণী চিত্রনাট্যকার মেজবাউদ্দিন সুমন। আগামী মে মাস থেকে ছবিটির শূট্যিং শুরু হবে।

সিনেমা নির্মাণ প্রসঙ্গে আবু হায়াত বলেন, ‘বড় পর্দায় কাজ করা প্রত্যেক পরিচালকেরই স্বপ্ন। আমিও তার বাইরে ছিলাম না। শুধু উপযুক্ত সময় আর পরিবেশের জন্য অপেক্ষা করছিলাম। কোভিডের ধাক্কা কাটিয়ে আমাদের সিনেমাও এখন একটা ভালো অবস্থানে আসার চেষ্টা করছে। ভেবে দেখলাম, এখন কিছু একটা করা যায়। তাই এখন ঘোষণা দিয়ে কাজ শুরু করছি।’

পরিচালকের মতে, ‘ এখন আমাদের গল্প বলার ধরনে, কারিগরি বিষয়গুলোতে ব্যাপক পরিবর্তন এসেছে, যা দেশের বাইরেও সমান গ্রহণযোগ্যতা পাচ্ছে। ফলে দেশের বাইরেও আমাদের সিনেমার বাজার তৈরী হচ্ছে। সেই জায়গা থেকে আমার মনে হচ্ছে এখন সিনেমা নির্মাণের মোক্ষম সময় ।

- Advertisement -

নব্বই দশকে ঢাকার আন্ডারওয়ার্ল্ডে রাজত্ব করা কুখ্যাত নাম ও তাদের ভয়ংকর অধ্যায়ের সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হতে যাচ্ছে ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন ঢাকা’ সিনেমা, যার ট্যাগ লাইন হচ্ছে ‘আমি কালা’। যদিও নব্বই দশকের সত্য ঘটনার অবলম্বনে সিনেমাটি নির্মাণ করা হচ্ছে, তবে এতে বিশেষ কোনো ব্যক্তির ছায়া থাকছে না। প্রেক্ষাপট অনুযায়ী সিনেমার কোনো কোনো অংশে বর্তমান সময়ের ঘটনাবলিও স্থান পাবে।

আবু হায়াত আরো বলেন, যেহেতু পর্দায় নব্বই দশকের কাহিনী দেখানো হবে, সেহেতু তখনকার আবহ,পরিবেশ-পরিস্থিতি আমাকে ফ্রেমে তুলে ধরতে হবে। উপযুক্ত লোকেশনের বিষয়টি মাথায় রাখতে হবে। আর বর্তমানে যেহেতু সিনেমার বাজার অনেক বড়, দেশের বাইরে মুক্তির ক্ষেত্রে কাস্টিংয়ের বিষয়টিও অনেক ভ্যালু ক্রিয়েট করে, তাই আমি সেভাবেই প্ল্যান করেছি।

ছবির অন্যতম প্রধান দুটি চরিত্রের নাম প্রকাশ না করলেও বাংলাদেশ থেকে প্রধান অভিনেতা এবং পশ্চিমবঙ্গ থেকে প্রধান অভিনেত্রী থাকবেন বলে নিশ্চিত হওয়া গেছে। অন্যান্য চরিত্রগুলোতে থাকবেন দিলারা জামান, তারিক আনাম খান, শহীদুজ্জামান সেলিম, সালাহউদ্দিন লাভলু, সংগীতশিল্পী প্রীতম আহমেদ।

সিনেমাটি প্রযোজনা করবে ক্রিয়েটিভ ল্যান্ড, সাথে যুক্ত হবে আরও কিছু প্রডাকশন হাউজ।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *