fbpx
Ad imageAd image

দম্ভের পতন, ছাত্র-জনতার জয়

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

আন্দোলনের মধ্য দিয়ে ‘স্বৈরশাসকের’ পতন ঘটিয়ে নতুন ইতিহাস গড়েছে তরুণ প্রজন্ম। রাজনীতি বিশ্লেষকেরা বলছেন, শিক্ষার্থীদের এই আন্দোলনে জনগণের অংশগ্রহণ ছিল স্বতঃস্ফূর্ত। দেশের ইতিহাসে উনসত্তরের গণ-অভ্যুত্থানের পর এমন তীব্র আন্দোলন আর হয়নি। 
জানতে চাইলে ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী

‘শেখ হাসিনা কখনো পালিয়ে যায় না’—১ আগস্ট এক অনুষ্ঠানে দম্ভভরে বলেছিলেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। কিন্তু তার চার দিন পরই গতকাল সোমবার প্রধানমন্ত্রীর পদ ছেড়ে নিভৃতে দেশান্তরি হয়েছেন তিনি। তাঁর এই দেশত্যাগের মধ্য দিয়ে সব দম্ভের পতন হয়েছে। বিজয় এসেছে আন্দোলনকারী ছাত্র-জনতার।

সমাজের নানা স্তরে তৈরি হওয়া বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন। এর মধ্য দিয়ে তৈরি হয়েছে নতুন এক ইতিহাস। আন্দোলনের শুরু হয়েছিল গত জুন মাসে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি নিয়ে। চার দফার এই আন্দোলন ঘটনার পরিক্রমায় নয় দফা এবং সবশেষে সরকার পতনের এক দফায় গড়ায় গত শনিবার। শুরু হয় অসহযোগের ডাক। আসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি ‘মার্চ টু ঢাকা’। যার শেষ পরিণতিতে গতকাল প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা।

ছাত্র-জনতার ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ঠেকাতে গত রোববার সন্ধ্যা থেকে অনির্দিষ্টকালের জন্য কারফিউ দেয় সরকার। এতে দমে যায়নি ছাত্রসমাজ। সেদিন রাতেই বিক্ষোভের নগরীতে পরিণত হয় রাজধানী ঢাকা। নতুন ভোর দেখবে বলে রাত জেগে থাকেন রাজধানীবাসী।

 সোমবার সকাল থেকেই রাজধানীর প্রবেশমুখে জড়ো হতে থাকেন লাখো মানুষ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, গাবতলী-সাভার ও উত্তরায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বড় হতে থাকে রাজধানীমুখী জনতার মিছিল। এদিকে শাহবাগে অবস্থান করে আন্দোলনের মূল নেতৃত্বে থাকা বৈষম্যবিরোধী আন্দোলনের সমন্বয়কেরাসহ হাজারো ছাত্র-জনতা। পাশাপাশি রাজধানীর রামপুরার বনশ্রী, মিরপুরসহ বিভিন্ন স্থানে মানুষের ঢল ছিল চোখে পড়ার মতো। এমন পরিস্থিতিতে বেলা ২টাই খবর আসে প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। তখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি, তার আগেই শুরু হয় বিজয় উল্লাস। পুরো ঢাকা পরিণত হয় মিছিলের নগরীতে। অবশেষে বেলা ৩টা ৫০ মিনিটে আসে সেই কাঙ্ক্ষিত ঘোষণা। সেনাসদর দপ্তরে দেওয়া ভাষণে সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান জানান, প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। তাঁর এই ঘোষণার মধ্য দিয়ে পতন হয় এক দাম্ভিক স্বৈরশাসকের।

শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে মানুষ নানা বঞ্চনার শিকার হয়েছেন। অনিয়ম-লুটপাট, দুর্নীতি আর অপশাসনে মানুষের জীবন ছিল অতিষ্ঠ। মানুষের ভোটের অধিকার কেড়ে নেওয়া হয়েছিল। এই আন্দোলনে অংশগ্রহণ করে মানুষ সব অন্যায়ের জবাব দিয়েছে। এখন সময় এসেছে নতুন বাংলাদেশ গড়ার।

- Advertisement -

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *