fbpx
Ad imageAd image

জেন আলফার ‘বিশেষ শব্দগুলো’ বুঝতে পারছেন না বাবা-মায়েরা

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

ভাব প্রকাশের অন্যতম মাধ্যম ভাষা। সময়ের সঙ্গে সঙ্গে প্রত্যেক ভাষারই বিবর্তন ঘটে। এই বিবর্তনে অনেক পুরনো শব্দ হারিয়ে যায়, সময়ের প্রয়োজনে যোগ হয় নতুন নতুন শব্দ। তবে বর্তমানে জেনারেশন আলফা শিশুদের মধ্যে যে বিশেষ ভাষা ও শব্দের বিস্তার, সেগুলো দুর্বোধ্য ঠেকছে বাবা-মায়েদের কাছে। বিশেষ ধরনের এই শব্দ ব্যবহারের কারণে সন্তানদের সঙ্গে সঠিকভাবে ভাব বিনিময় করতে পারছেন না তারা। অনলাইনে প্রসার ঘটা এই শব্দগুলো বড়দের জন্য দুর্বোধ্য ঠেকলেও জেন আলফার মধ্যে ব্যাপক জনপ্রিয়।

জেন আলফা শিশুদের মধ্যে বেশ কিছু শব্দের ব্যবহার লক্ষ্য করছেন বাবা-মায়েরা। সেসব শব্দের অর্থ কখনও গালি, কখনও প্রশংসামূলক কিছু, কখনও বা নিতান্তই বলার জন্য বলা–যার আদৌ কোনও অর্থ নেই।

শুরুতেই জেন আলফা শিশুদের মধ্যে ‘স্কিবিডি’ শব্দটির ব্যবহারের আধিক্য দেখা যায়। এই ‘গালিবাচক’ শব্দটি বিশেষত ১৪ বছর বয়সী শিশুদের মধ্যে বেশ জনপ্রিয়। রাতের খাবারের সময় শিশুদের মুখে এই শব্দ শুনতে শুনতে কান ঝালাপালা হওয়ার উপক্রম হয় বাবা-মায়েদের। শব্দটির অর্থ হতে পারে; খারাপ, দারুণ বা আদতে কিছুই না। এরকম আরও অনেক অদ্ভুত অদ্ভুত পরিভাষা আছে।

- Advertisement -

২০১৪ সালের পর যে-সব শিশু জন্ম নিয়েছে তারাই মূলত আলফা জেনারেশন। এরা ইন্টারনেট জগতের নতুন অতিথি। অনেকেই বলছেন, এ সব শব্দ ব্যবহারের জন্য আন্তর্জাতিক কথোপকথন আরও দুর্বোধ্য হয়ে যাচ্ছে।

জেন আলফা শিশুদের কথায় কথায় অনলাইন শব্দ ব্যবহার করার প্রবণতাকে ‘ব্রেইনরট’ (হালকা চালের কথা) হিসেবে বলে থাকে জেন জি জেনারেশনের বড় সদস্যরা। তারা টিকটকের মতো প্লাটফর্মের সঙ্গে পরিচিত।

যে পরিবারের বাচ্চারা এই ধরনের শব্দ ব্যবহার করে সেই পরিবারে বড়রা এসব শুনে মাথা চুলকাতে থাকে। এই শব্দগুলো অন্যান্য শব্দগুলোর চেয়ে আলাদা না। মূল বিষয় হলো, বড়রা সেগুলোর অর্থ জানে না। আর মজাটা লুকিয়ে আছে এখানেই। অ্যালেকসি বলেন, ‘এই মিমগুলো এতটা মজার বলে মনে হতো না যদি নিজের মুখে সেগুলো শুনতেন। আর ঠিক এ কারণেই এগুলো প্রচলন বেশিদিন থাকে না।

- Advertisement -

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *