fbpx
Ad imageAd image

জাকের আলী পারলেন না, হারলো বাংলাদেশ

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টি-টোয়েন্টিতে জয় পেয়েছে শ্রীলঙ্কা। জাকের আলীর দুর্দান্ত ব্যাটিংয়ে শেষ বল পর্যন্ত জয়ের সম্ভাবনা জাগিয়ে রেখেছিলো বাংলাদেশ। কিন্তু শেষ বলের সিঙ্গেলে ৩ রানে বাংলাদেশের হার।

সিলেটে আজ সিরিজের প্রথম টি টোয়েন্টিতে টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণে বিলম্ব করেননি বোলার শরিফুল ইসলাম। ইনিংসের দ্বিতীয় বলেই ফিরিয়ে দেন ইনফর্ম ব্যাটসম্যান ফার্নান্দোকে। দলীয় রান তখন ৪/১।

পাওয়ারপ্লে শেষ হবার আগের ওভারে আবারো আঘাত হানেন আরেক পেসার তাসকিন আহমেদ। সাজঘরে ফিরিয়ে দেন ১৪ বলে ১৯ রান করা কামিন্দু মেন্ডিসকে। ৩৭ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়া শ্রীলঙ্কা কুশল মেন্ডিস আর সামারাবিক্রমার ব্যাটে ভর করে চাপ সামাল দিতে থাকে। ৩য় উইকেট জুটিতে আসে ৬১ বলে ৯৬ রান। এই জুটি ভাঙে রিশাদ হোসেনের বলে কুশল মেন্ডিসের ৩৬ বলে ৫৯ করার মাধ্যমে।

এরপর আর পিছনে তাকাতে হয়নি শ্রীলঙ্কার। চারিথ আসালঙ্কার ২১ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংস আর সামারাবিক্রমার ৪৮ বলে ৬১ রানের সুবাদে ২০৬ রানের পাহাড়সম সংগ্রহ দাঁড় করায় শ্রীলঙ্কা। এদিন আসালঙ্কা কোন চার মারেননি। গুণে গুণে ছয়টি ছক্কা হাকিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি।

- Advertisement -

২০৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। ইনিংসের ৩য় ও দলীয় শূণ্য রানেই প্যাভিলিয়নের পথ ধরেন লিটন দাস। আরেক ওপেনার সৌম্য সরকার ও উইকেটে থিতু হতে পারেননি। করেছেন ১১ বলে মাত্র ১২ রান। সদ্য সমাপ্ত বিপিএলে দুর্দান্ত পারফর্ম করা তাওহিদ হৃদয় ও ছিলেন নিষ্প্রভ। ৫ বলে ৮ রান করে ম্যাথিউজের বলে আউট হয়ে যান তিনি।

পাওয়ারপ্লেতেই ৩০ রানে ৩ উইকেট হারিয়ে রীতিমতো ধুকতে থাকে বাংলাদেশ। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ২২ বলে ২০ রানের ওয়ানডে স্টাইলের ইনিংসটি দিয়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেছেন। তবে অন্য প্রান্তে থাকা মাহমুদউল্লাহ খেলেছেন টি টোয়েন্টি মেজাজে। ৩১ বলে ৫৪ রানের ইনিংস খেলে তিনি নেট রানরেট নাগালের মধ্যেই রেখেছেন। ক্রিজ ছেড়ে পুল শট, লফটেড ড্রাইভ, স্লগ সুইপে ছক্কা—সব ছিল তাঁর ইনিংসে। তিকশানার বলে ছক্কা মারতে গিয়ে লং অন বাউন্ডারিতে ক্যাচ দিয়ে আউট হলেও তাঁর নামের পাশে তখন জ্বলজ্বল করছিল ৩১ বলে ৫৪ রান, ১৭৪ স্ট্রাইক রেটের বিস্ফোরক ইনিংসে ছিল ২টি চার ও ৪টি বিশাল ছক্কা।

মাহমুদউল্লাহ বিদায়ের পর ম্যাচের দায়িত্ব নিজ কাধে তুলে নেন অভিষিক্ত জাকের আলী। তার আধা ঘণ্টার বিস্ফোরক ব্যাটিং প্রদর্শনীতে ২৫ বলে অর্ধশত করে ম্যাচের চিত্র পাল্টে দেন। প্রায় হেরে যাওয়া ম্যাচটায় বাংলাদেশের আশার প্রদীপ জ্বালিয়ে দেন জাকের। কিছুক্ষণ আগেও যে ম্যাচ জেতার কোনো সম্ভাবনাই ছিল না, সে ম্যাচই জয়ের স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ।

শেখ মাহাদীকে নিয়ে তাঁর ২৭ বলে ৬৫ রানের জুটি বাংলাদেশকে নিয়ে যায় ১২ বলে ২৭ রানের সমীকরণে। কিন্তু জয়ের স্বপ্ন দেখানো জাকের তীরে তরী ভিড়াতে পারেননি। দাসুন শানাকার করা শেষ ওভারের তৃতীয় বলে লং অফ বাউন্ডারিতে ক্যাচের মাধ্যমে তাঁর ৩৪ বলে ৬৮ রানের ইনিংস থামে।

পরের বলেই অবশ্য শরীফুল ইসলাম লং অফের উপর দিয়ে চার মেরে রোমাঞ্চটা ইনিংসের শেষ বল পর্যন্ত জিইয়ে রাখেন। পরের বলে দৌড়ে এক রান নিলেও শেষ বলে জয়ের জন্য যখন দরকার ৫ রান, তখন তাসকিন আহমেদ দৌড়ে নিতে পারেন মাত্র ১ রান। বাংলাদেশ হেরে যায় ৩ রানে।

- Advertisement -

সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী বুধবার একই মাঠে অনুষ্ঠিত হবে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ২০ ওভারে ২০৬/৩ ( সামারাবিক্রমা ৬১, মেন্ডিস ৫৯, আসালাঙ্কা ৪৪, কামিন্দু ১৯; রিশাদ ১/৩২, তাসকিন ১/৪০, শরীফুল ১/৪৭)

- Advertisement -

বাংলাদেশ: ২০ ওভারে ২০৩/৩ ( জাকের ৬৮, মাহমুদউল্লাহ ৫৪, নাজমুল ২০, মাহাদী ১৬, সৌম্য ১২, তাওহিদ ৮ ; ম্যাথুস ২/১৭, বিনুরা ২/৪১, শানাকা ২/২৬)

ফল: শ্রীলঙ্কা ৩ রানে জয়ী।

ম্যাচসেরা: চারিত আসালঙ্কা (শ্রীলঙ্কা)

সিরিজ: তিন ম্যাচ সিরিজে শ্রীলঙ্কা ১–০ ব্যবধানে এগিয়ে।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *