fbpx
Ad imageAd image

জনপ্রিয় সাবটাইটেল প্ল্যাটফর্ম ‘সাবসিন’ যুগের অবসান

সাবসিন, সাবটাইটেল

হাসান লিংকন
হাসান লিংকন

লাখো সাবটাইটেলে সমৃদ্ধ, সাবটাইটেল জগতের এক জনপ্রিয় প্ল্যাটফর্ম ‘সাবসিন’ নামক ওয়েবসাইট টি হঠাৎ করেই বন্ধ ঘোষণা করা হয়েছে।

গত পরশুদিন সাবসিনের ফোরামে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয় যে, আগামী ২৪ ঘন্টার মধ্যে সাবটাইটেলের এই প্ল্যাটফর্মটি বন্ধ হয়ে যাবে। কর্তৃপক্ষের এমন আকস্মিক ঘোষণায় সাবটাইটেল অনুবাদক, দর্শক সহ অনেকেই বিচলিত হয়ে পড়েন।

ব্যবহারকারীদের ধন্যবাদ জানিয়ে ফোরামে বিজ্ঞপ্তি

ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে ব্যবহারকারীদের ধন্যবাদ জানিয়ে বলা হয়, ‘সাবসিন বন্ধ হয়ে গেছে। এই যাত্রায় আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ।’ তবে ঠিক কি কারণে হঠাৎ এই সিদ্ধান্ত তা কর্তৃপক্ষের পক্ষ থেকে খোলাসা করা হয় নি।

বাংলা সাবটাইটেলের ভাণ্ডার ছিল ‘সাবসিন’। শুধু বাংলা নয়, ইংরেজি সহ বিভিন্ন ভাষার সাবটাইটেলের জন্য এক ভরসার নাম ছিল ‘সাবসিন’। হলিউড, বলিউড, দক্ষিণি, কোরিয়ান, তুর্কিসহ নানা সিনেমা ও সিরিজের সাবটাইটেল পাওয়া যেত এখানে।

- Advertisement -

মুভি বা সিরিজের নির্ধারিত ভাষা বা ইংরেজী সাবটাইটেলে যারা অভ্যস্ত নন, এমন দর্শকদের জন্য সাবসিন ছিল এক আশীর্বাদের নাম। বছরের পর বছর ধরে অসংখ্য মানুষের অনেক স্মৃতি এই সাইটের সাথে, জড়িয়ে ছিল আবেগও।

ওয়েবসাইটে সাবসিন বন্ধের বিজ্ঞপ্তি

তাইতো ‘সাবসিন’ বন্ধের ঘোষণায় ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনা চলছে। আকাশ আহমেদ নামের এক সাবটাইটেল অনুবাদক লিখেছেন, ‘বছরের পর বছর ধরে অনেক স্মৃতি এই সাইটের সঙ্গে। শুধু আমার বলে না, বাংলা সাবের জমায়েত ছিল এখানেই। বাংলা বাদ দিলাম, অনেক সময় ইংরেজি সাবের জন্যও তো এখানেই ঢুঁ মারা হতো সব সিনেমাপ্রেমীর। হয়তো বিকল্প আছে বা আসবে। তবে, “সাবসিন” বন্ধ হওয়াতে অনেক সিনেমা অনুরাগীই বেশ ঝামেলায় পড়বে। আর এটা ছিল আবেগের মতো। অনেকটা প্রথম প্রেমের মতো।’

তবে সাবসিন বন্ধ হলেও সিনেমাপ্রেমীদের একেবারে দুশ্চিন্তার কিছু নেই। ওপেনসাবটাইটেলস, মেগাসাবটাইটেলস সহ আরো বেশ কয়েকটি সাবটাইটেল প্ল্যাটফর্ম থেকে সাবটাইটেল ডাউনলোড করতে পারবেন তারা।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *