fbpx
Ad imageAd image

‘ছাত্রী সংঘ’ : রূপালী পর্দায় সশস্ত্র নারী বিপ্লব

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

নীতি চৌধুরী, শান্তি ঘোষ ও প্রফুল্ল নলিনী ব্রহ্মের নাম বর্তমান প্রজন্মের কাছে অপরিচিত হলেও তারা ছিলেন অগ্নিযুগের নারী বিপ্লবী। গঠন করেছিলেন ব্রিটিশ বিরোধী সশস্ত্র নারী বিপ্লবী দল। পরিচালনা করেছিলেন এমন জটিল অপারেশন যা রীতিমতো ভয় পাইয়ে দিয়েছিলো ব্রিটিশদেরকে। ভারত উপমহাদেশের একমাত্র নারী বিপ্লবী দলের এই তিন নারীর শ্বাসরুদ্ধকর অভিযানকে রূপালি পর্দায় তুলে ধরতে যাচ্ছেন গুণী নির্মাতা দীপংকর দীপন। রজত ফিল্মসের প্রযোজনায় ‘ছাত্রী সংঘ’ নামের এই সিনেমাটি হতে যাচ্ছে দীপনের চতুর্থ সিনেমা।

গতকাল শুক্রবার কুমিল্লার কবি নজরুল ইনস্টিউটের মুক্তমঞ্চে এই সিনেমার ঘোষণা দেওয়া হয়। ‘ছাত্রী সংঘ’ সিনেমা দিয়েই রূপালী পর্দায় অভিষেক হবে রজত ফিল্মসের। সিনেমায় মূল চরিত্রে কে বা কারা অভিনয় করছেন, এ ব্যাপারে অবশ্য এখনো কিছু জানানো হয়নি।

প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয় যে, কুমিল্লার তিন নারী কিভাবে বিপ্লবী নারী দল গঠন করে অভিযান পরিচালনা করেছিলেন সেই গল্পই ছাত্রী সংঘের মাধ্যমে তুলে ধরা হবে।

চলচ্চিত্রটি সম্পর্কে নির্মাতা দীপংকর দীপন বলেন, ঐ সময়ে বিপ্লবী দল গঠন করার কথাই যেখানে চিন্তা করা যায় না, সেখানে কিছু ছাত্রী মিলে একটা পূর্ণ বিপ্লবী সশস্ত্র নারী দল গড়ে তুলে এমন একটা অপারেশন করেছিল যা ব্রিটিশদের একেবারে নাড়িয়ে দিয়েছিলো। কিন্তু এত বড় একটি ঘটনা ইতিহাসের পাতা থেকে হারিয়ে যাচ্ছে । আমি অনেক অনুসন্ধান করে তা খুঁজে পেয়েছি।

- Advertisement -

তিনি আরো বলেন, এই বিপ্লবী নারী দলকে দেখতে খোদ নেতাজি সুভাষ চন্দ্র বসু কুমিল্লাতে এসেছিলেন। তাই এই গল্পের সূচনা কুমিল্লার মাটিতে করতে পেরে আমি খুবই আনন্দবোধ করছি। কুমিল্লার মাটির ঋণ তাহলে কিছুটা হলেও শোধ হবে।’

রজত ফিল্মসের চেয়ারম্যান তুহিন রেজা জানান, গল্পটি যেহেতু কুমিল্লার, তাই বিপ্লবী দলকে সম্মান জানাতে কুমিল্লা থেকেই এই সিনেমার আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হচ্ছে। যদিও সিনেমাটির চরিত্রগুলোতে কে বা কারা অভিনয় করবে তা এখনো ঠিক হয়নি। তবুও পবিত্র ঈদুল ফিতরের পরে সিনেমাটির চিত্রধারণ শুরু হবে বলে ধারণা করা হচ্ছে। পরিকল্পনা অনুযায়ী চলচ্চিত্রটি বছরের শেষ দিকে মুক্তি পেতে পারে বলে জানান নির্মাতা দীপন।

‘ছাত্রী সংঘ’ সিনেমার ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, কুমিল্লার পুলিশ সুপার আব্দুল মান্নান, গবেষক ও সাবেক রিডার জিয়া উদ্দিন ঠাকুর, নওয়াব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাশিদা আক্তার, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক শিক্ষক ও লেখক শান্তি রঞ্জুন ভৌমিক, বেগম রোকেয়া পদক জয়ী সাংস্কৃতিককর্মী পাপড়ি বোস ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আবু জাফর।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *