fbpx
Ad imageAd image

ইসরায়েলি বাহিনী গাজায় যুদ্ধবিরতি ভেঙে ফের হামলা শুরু করেছে

গাজার প্রথান শহর গাজা সিটি থেকে বার্তাসংস্থা এএফপির প্রতিনিধি জানিয়েছেন, স্থানীয় সময় সকাল সাতটা থেকে ইসরায়েলি বিমান বাহিনী ও স্থলবাহিনীর অভিযান শুরু হয়েছে।  

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট
ইসরায়েলি বাহিনী গাজায় যুদ্ধবিরতি ভেঙে ফের হামলা শুরু করেছে

শুক্রবার (০১ ডিসেম্বর) গাজার প্রথান শহর গাজা সিটি থেকে বার্তাসংস্থা এএফপির প্রতিনিধি জানিয়েছেন, স্থানীয় সময় সকাল সাতটা থেকে ইসরায়েলি বিমান বাহিনী ও স্থলবাহিনীর অভিযান শুরু হয়েছে।  

যুদ্ধবিরতির শর্ত ভঙ্গের অভিযোগ তুলে গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ আবার শুরু করেছে ইসরায়েল। এর অংশ হিসেবে বিস্ফোরণ এবং গুলির শব্দ শোনা গেছে।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি সাত দিন স্থায়ী হয় এবং এসময় হামাসের হাতে বন্দী ১১০ জন জিম্মিকে মুক্তি দেয়া হয়। একই সাথে ইসরায়েলে বন্দী ২৪০ জন ফিলিস্তিনিকেও মুক্তি দেয়া হয়।

জানা যায় যে, যুদ্ধ শুরু হলেও মধ্যস্থতাকারীরা দুই পক্ষের মধ্যে একটি চুক্তিতে পৌঁছাতে কাজ করে যাচ্ছেন।

- Advertisement -

গত সাতই অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। সে হামলায় ১২০০ জন নিহত হয় এবং আরো ২৪০ জনকে জিম্মি করা হয়।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারপর থেকে গাজায় ইসরায়েলি হামলায় ১৪,৮০০ মানুষ নিহত হয়েছে, যার মধ্যে অন্তত ছয় হাজার শিশু।

মধ্যপ্রাচ্যে থাকা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলকে বলেছেন, তারা যাতে বেসামরিক নাগরিকদের প্রাণ রক্ষায় ‘আরো কার্যকরী পদক্ষেপ’ নেয়।

তিন ঘণ্টায় ৩২ জন নিহত
হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সাময়িক অস্ত্রবিরতি শেষ হওয়ার পর থেকে প্রথম দুই ঘণ্টায় ১৪ জন নিহত হয়েছে।

টেলিগ্রামে দেয়া এক পোস্টে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইসরায়েলি বিমান হামলায় আরো কয়েক ডজন মানুষ আহত হয়েছে।

- Advertisement -

পরে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তিন ঘণ্টায় ৩২ জন নিহত হয়েছে।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৭ টা (বাংলাদেশ সময় বেলা ১১ টা) বিজ্ঞপ্তিতে আইডিএফ বলেছে, যুদ্ধবিরতির শর্ত অনুযায়ী শুক্রবার যেসব জিম্মিকে মুক্তি দেওয়ার কথা হামাসের— তা এখনও সরবরাহ করেনি ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী এই গোষ্ঠীটি।

পাশাপাশি হামাসের বিরুদ্ধে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোড়ার অভিযোগও আনা হয়েছে আইডিএফের বিজ্ঞপ্তিতে।

- Advertisement -

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *