fbpx
Ad imageAd image

আবেদন করলেন এক বিশ্ববিদ্যালয়ে, ভর্তি হলেন অন্যটিতে

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

ফ্লোরিডায় পাম গাছে ঘেরা সমুদ্র সৈকতে দিন কাটানোর স্বপ্ন নিয়ে ২০২১ সালে মিয়ামি ইউনিভার্সিটিতে পড়ার জন্য আবেদন করেছিলেন ১৯ বছর বয়সী ভিয়েতনামী তরুণী ভ্যালেরি ডো। যেহেতু তিনি অন্য দেশের বাসিন্দা ছিলেন, আবেদন করার আগে ডো ওই ইউনিভার্সিটি স্বচক্ষে দেখতে পারেননি।

কিন্তু ইউনিভার্সিটি থেকে তাকে যখন ওহাইওতে স্বাগত জানিয়ে এক্সেপটেন্স লেটার পাঠায়, তখন বিভ্রান্ত হয়ে পড়েন ডো। প্রথমে তিনি ভেবেছিলেন ওহাইও একটি জেলা বা ফ্লোরিডার একটি কাউন্টি হতে পারে। কিন্তু ইন্টারনেটে অনুসন্ধানের পর, যখন তিনি বুঝতে পারেন যে তিনি ফ্লোরিডার কোরাল গ্যাবলসের ইউনিভার্সিটি অব মিয়ামি থেকে লেটার পাননি, বরং পেয়েছেন অক্সফোর্ড, ওহিওর মিয়ামি ইউনিভার্সিটি থেকে- তখন তার সমুদ্র সৈকতে দিন কাটানোর স্বপ্ন ভেঙে যায়।

- Advertisement -

বস্তুত, ওহাইওর মিয়ামি ইউনিভার্সিটি ১৮০৯ সালে প্রতিষ্ঠিত হয়। মিয়ামি ইউনিভার্সিটি যুক্তরাষ্ট্রের একটি শীর্ষ পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি ওহাইওর অক্সফোর্ডে অবস্থিত। এর ওয়েবসাইট অনুযায়ী, মিয়ামি উপত্যকায় বসবাসকারী মায়ামিয়া লোকদের নামের ওপর ভিত্তি করে এই ইউনিভার্সিটির নামকরণ করা হয়। এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা অনুযায়ী ফ্লোরিডার মিয়ামি শহরের নামটি স্থানীয় টেকুয়েস্টা নাম “মায়াইমি” থেকে এসেছে, যার অর্থ “বড় জল” বা “মিষ্টি জল”।

অন্যদিকে, ফ্লোরিডার ইউনিভার্সিটি অব মিয়ামি কোরাল গেবলসের একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। মার্কিন নাগরিকদের একটি দল “আন্তঃ-আমেরিকান অধ্যয়ন বিকাশ, শিল্পকলা ও চিঠিপত্রে সৃজনশীল কাজ করা এবং গ্রীষ্মমণ্ডলীয় অধ্যয়নে শিক্ষাদান ও গবেষণা কার্যক্রম পরিচালনার অভিপ্রায়ে ১৯২৫ সালে ইউনিভার্সিটি অব মিয়ামি প্রতিষ্ঠিত করেছিল।

কিছুটা ঘাঁটাঘাঁটির পর ডো বুঝতে পারেন মিয়ামি ইউনিভার্সিটি একটি ভালো স্থান। তখন তিনি সেখানে যাওয়ার সিদ্ধান্ত নেন। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস ট্যুর গাইড হিসেবে চাকরি করছেন। সেখানে তিনি প্রায়শই তার সেখানে ভর্তি হওয়ার গল্প বলেন। 

- Advertisement -

গত বছরের অক্টোবরের ৪ তারিখ ডো এক টিকটক ভিডিওতে ক্যাপশন আকারে এই সংক্রান্ত একটি টেক্সট যুক্ত করেন। সেখানে তিনি ওহাইওর মিয়ামি ইউনিভার্সিটিকে ‘জাহান্নামের’ সঙ্গে তুলনা করে বলেন, স্বপ্ন ছিল পাম গাছে ঘেরা সমুদ্র সৈকতে দিন কাটাব। কিন্তু এখন আমি দিন কাটাচ্ছি ভুট্টা খেতের মাঝখানে। আমি আসলে বুঝতে পারিনি।

- Advertisement -

পরে ডো জানান, ভিডিওটি তিনি কেবল মজা করে করেছিলেন। তিনি তার বর্তমান স্কুলকে ভালোবাসেন এবং এখানে দারুণ সময় কাটছে তার। 

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *