fbpx
Ad imageAd image

আধুনিক মানের ছয়টি জলযান যুক্ত হচ্ছে মোংলা বন্দরের

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট

মোংলা বন্দরের কাজের সুবিধার জন্য ৭৬৭ কোটি টাকা ব্যয়ে কেনা হচ্ছে আধুনিক মানের ছয়টি জলযান।ছয়টি জলযান হচ্ছে- দুটি টাগবোট, একটি পাইলট মাদার ভ্যাসেল, একটি সার্স অ্যান্ড রেসকিউ ভ্যাসেল, একটি সার্ভে অ্যান্ড রিসার্স ভ্যাসেল এবং একটি বয়লিং ভ্যাসেল। 

ছয়টি জলযানের মধ্যে এ বছরের শেষে বন্দরে আসবে হংকংয়ের চিউলি শিপইয়ার্ডে নির্মিত দুটি টাগবোট।

  • টাগবোট দুটি কেনা হয়েছে ২৩৩ কোটি ৩৮ লাখ টাকায়।
  • টাগবোট দুটির মাধ্যমে মাদার ভ্যাসেলকে বন্ধ অবস্থায় টেনে আনা যাবে।
  •  দুর্ঘটনা কবলিত জাহাজ টেনে নেওয়া যাবে ও অন্যান্য জাহাজের সাহায্যকারী হিসেবে কাজ করা যাবে। 

সার্স অ্যান্ড রেসকিউ ভ্যাসেল তৈরি হচ্ছে খুলনা শিপইয়ার্ডে এবং বাকি তিনটি তৈরি হচেছ নারায়াণগঞ্জের কর্ণফুলী শিপইয়ার্ডে। মোংলা পোর্ট শীর্ষক প্রকল্পের আওতায় জলযানগুলো কেনা হচ্ছে। এই চারটি জলযান আসবে আগামী বছরের জুনে। সার্স অ্যান্ড রেসকিউ ভ্যাসেল কেনায় ব্যয় হচ্ছে ১১৩ কোটি ৪৪ লাখ টাকা। আধুনিক এই জাহাজ দিয়ে সমুদ্রে দুর্ঘটনাকবলিত জাহাজ খুঁজে বের করা যাবে। এ জাহাজটি বন্দরে যুক্ত হলে নাবিকদের জাহাজ থেকে নদীর তীরে আনা নেওয়া আরও সহজ হবে।এছাড়া জাহাজটির মাধ্যমে বন্দরের নিরাপত্তার জন্য টহল জোরদার করা যাবে। ১১৩ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে কেনা হয়েছে সার্ভে অ্যান্ড রিসার্স ভ্যাসেল।এই জাহাজটি নদী ও সমুদ্রের বিভিন্ন ধরনের জরিপ এবং সামুদ্রিক প্রাণী সম্পর্কে গবেষণার কাজে ব্যবহৃত হবে।১২৬ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে কেনা হচ্ছে অত্যাধুনিক বয়লিং ভ্যাসেল।বন্দর চ্যানেলে বয়া স্থাপন ও বিভিন্ন সিগন্যাল দেওয়ার জন্য বয়লিং ভ্যাসেল ব্যবহার করা হবে।এবং এটি দিয়ে স্বল্প সময়ে চ্যানেলের উপযুক্ত স্থান সহজে বয়েল করা যাবে। 

এই সকল জাহাজ মোংলা  বন্দরে যুক্ত হলে বন্দরের সক্ষমতা কয়েকগুন বেড়ে যাবে। সবকিছু ঠিক থাকলে এ বছরে দুটি এবং আগামী বছর চারটি জলযান মোংলা বন্দরে যুক্ত হবে।

- Advertisement -

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *