fbpx
Ad imageAd image

শ্রুতিকটু ও নেতিবাচক শব্দের ২৪৭ বিদ্যালয়ের নাম পরিবর্তন

হাসান লিংকন
হাসান লিংকন

শ্রুতিকটু ও নেতিবাচক নাম থাকায় দেশের আরো ২৪৭ টি বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছে সরকার।

আজ ৩রা মার্চ, বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একসঙ্গে ২৪৭ টি বিদ্যালয়ের নাম পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করে। এর আগেও অবশ্য কয়েক দফায় বেশ কয়েকটি বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছিল সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা অনুযায়ী বিদ্যালয়গুলোর নাম পরিবর্তন করা হয়েছে। অবিলম্বে এ আদেশ কার্যকর হবে।’

দেশের যেসব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম নেতিবাচক ও শ্রুতিমধুর নয়, সেগুলোর নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছিল সরকার। সেই প্রেক্ষিতে, ২০২০ সালের ৬ আগস্ট প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) খালিদ আহমেদের স্বাক্ষরিত এক চিঠিতে দেশের ভাষা ও সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে বিদ্যালয়ের নামকরণের জন্য জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়।

- Advertisement -

এরই ধারাবাহিকতায় এবার ২৪৭ টি বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে। এবার নাম পরিবর্তন করা ২৪৭টি বিদ্যালয়ের মধ্যে প্রথমটি হলো রাজশাহীর তানোরে অবস্থিত নটীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। এখন এই বিদ্যালয়ের নতুন নামকরণ করা হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, তানোর, রাজশাহী। এভাবে অন্যান্য ২৪৭ বিদ্যালয়ের নামও পরিবর্তন করা হয়েছে।

বিচ্ছিন্নভাবে এর আগেও নেতিবাচক ও শ্রুতিকটু কয়েকটি স্কুলের নাম পরিবর্তন করেছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে এবার একসঙ্গে বিপুলসংখ্যক বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *