fbpx
Ad imageAd image

প্রধানমন্ত্রীর ৬ উপদেষ্টার দফতর বণ্টন

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট
প্রধানমন্ত্রীর ৬ উপদেষ্টার দফতর বণ্টন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছয় উপদেষ্টার মধ্যে কে কোন দফতরের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন, তা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর মধ্যে পুরনো পাঁচ উপদেষ্টার কোনো দফতর বদল হয়নি। উপদেষ্টা হিসেবে নতুন নিযুক্ত ড. কামাল আবদুল নাসের চৌধুরীকে শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা করা হয়েছে।

রোববার (২১ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রজ্ঞাপনে সই করেছেন।

প্রজ্ঞাপন অনুযায়ী, মসিউর রহমান অর্থনৈতিক উপদেষ্টা, তৌফিক-ই-ইলাহী চৌধুরী জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা, গওহর রিজভী আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা, সালমান এফ রহমান বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, ড. কামাল আবদুল নাসের চৌধুরী শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা এবং তারেক আহমেদ সিদ্দিকী নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রধানমন্ত্রী এই ছয়জনের মধ্যে নতুন উপদেষ্টা হিসেবে যুক্ত হয়েছেন ড. কামাল আবদুল নাসের চৌধুরী। বাকি পাঁচজনই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সরকার গঠন হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা নিযুক্ত হয়েছিলেন।

- Advertisement -

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী রুলস অব বিজনেস, ১৯৯৬-এর রুল ৩বি (২) অনুযায়ী উপদেষ্টাদের এসব দফতরের দায়িত্ব দিয়েছেন। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে গত ১১ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এই ছয়জনকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয়। উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালনের সময় তারা মন্ত্রীর পদমর্যাদা পাবেন এবং একই পদের বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা পাবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আরেক প্রজ্ঞাপনে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উপদেষ্টা হিসেবে তারই সন্তান সজীব ওয়াজেদ জয়কে ফের নিয়োগ দেওয়া হয়েছে। তিনি অবৈতনিক উপদেষ্টা হিসেবে কাজ করবেন। একাদশ সংসদেও তিনি প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা ছিলেন।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *