fbpx
Ad imageAd image

কিশোরগঞ্জে ‘খরমপট্টি হক্জ গ্রুপ’ এর বৈশাখ ১৪৩১ আলপনা অংকন

পহেলা বৈশাখ ১৪৩১

মঈনুল কবীর
মঈনুল কবীর
কিশোরগঞ্জে খরমপট্টি হক্জ গ্রুপ এর বৈশাখের আলপনা অংকন

গত শুক্রবার (১২ এপ্রিল) বিশ্বের সর্ববৃহৎ আলপনা উৎসব প্রথমে শুরু হয় কিশোরগঞ্জে মিঠামইনে। মিঠামইনের জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার সড়ক আলপনায় রাঙিয়ে তোলার পিছনে কাজ করছেন দেশের শিল্পীরা, যার মাধ্যমে বিশ্বের দীর্ঘতম আলপনার রেকর্ড গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে। রবিবার (১৪ এপ্রিল) কিশোরগঞ্জ পৌরসভার ৩নং ওয়ার্ডের মা আয়েশা (রাঃ) জেনারেল হাসপাতালের সামনের রাস্তায় বছর ধরে আলপনা আকাঁ চালিয়ে আসা খরমপট্টি হক্জ গ্রুপের এক ঝাঁক স্বেচ্ছাসেবক এর উদ্যোগে বৈশাখ পালনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

শহরের প্রাণকেন্দ্র খরমপট্টি এলাকার মা আয়েশা (রাঃ) জেনারেল হাসপাতালের সামনে এই আলপনা চিত্র আঁকা হয়েছে। তরুণ শিল্পী থেকে শুরু করে কিশোর আকিঁয়েরা রাত ১২টা থেকে শুরু করে সকাল ৬টা পর্যন্ত আলপনার রঙে রঙিন করছেন খরমপট্টির কালো পিচ ঢালা পথ।

কালো পিচ ঢালা পথকে আলপনা দ্বারা রঙিন করে তুলেছে তরুণ প্রজন্মের সেচ্ছাসেবী শিল্পী খরমপট্টিকিশোরগঞ্জ পৌরসভা

খরমপট্টি হক্জ গ্রুপের অন্যতম প্রতিষ্ঠাতা ইনজামাম উল হক (রবিন) কিশোরগঞ্জ পোস্ট কে জানান, কালো পিচ ঢালা পথে ছোট আঙ্গিকে আলপনা করা হয়েছে। মানুষের মনে এই আলপনা চিত্র বৈশাখের আমেজের ইতিবাচক প্রভাব ফেলবে। সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে মানুষের মনের মানবিক বিকাশ অপরাধ প্রবণতা কমাতে সাহায্য করে। এ ধরনের শুভ কাজ নতুন প্রজন্মকে আরো বেশি আলোকিত করবে।

চিত্রশিল্পী ইশতিয়াক কিশোরগঞ্জ পোস্ট কে জানান – আমি যখন হাই স্কুলে পড়ি তখন থেকেই এই খরমপট্টি হক্জ গ্রুপের বড় ভাইদের সাথে আলপনা আকাঁ শুরু করি। তাই করোনা মহামারীর পর এ বছর নতুন ভাবে আবারও এখানে আলপনা আঁকতে পেরে খুব আনন্দ লাগছে।

- Advertisement -

ইশতিয়াক ঢাকা বিশ্ববিদ্যালয়ের  চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগে মাস্টার্স অধ্যয়নরত শিক্ষার্থী এবং ‘কিশোরগঞ্জ পোস্ট’ এর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নিজস্ব প্রতিবেদক।

খরমপট্টি কিশোরগঞ্জ পৌরসভা সময় রাত আনুমানিক ৪ টা ৩৫ মিনিট

একইভাবে গভীর রাত থেকে সকাল পর্যন্ত কাজ করছেন আলিফ,তন্ময়সহ প্রায় ২০-৩০ জন স্বেচ্ছাসেবী শিল্পী।

তাছাড়া খরমপট্টি হক্জ গ্রুপের প্রতিষ্ঠালগ্ন ২০১৩ থেকে শুরু করে ২০২৪ সালের এই আলপনা আঁকা কর্মসূচির শুরু থেকেই ছিলেন রবিন, রাজা, আসিফ, ইশা, পুলক, অমিত, শোভন, পিনাক, অরিক, আদিত্য, জয়ন্ত, অপূর্ব, সৌরভ প্রমূখ।

পয়লা বৈশাখ আয়োজনে ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত খরমপট্টি হক্জ গ্রুপের সদস্যদের কিশোরগঞ্জে প্রাণকেন্দ্র খরমপট্টিতে ‘খরমপট্টি হক্জ বৈশাখ’ শীর্ষক আলপনা অঙ্কনের আয়োজন করে আসছে। করোনা মহামারির কারণে গত কয়েক বছর এই আয়োজন বন্ধ ছিল। অবশেষে সপ্তমবারের মতো এ বছর খরমপট্টি হক্জ বৈশাখ ১৪৩১ উৎসবের আয়োজন করা হয়েছে।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *