fbpx
Ad imageAd image

ইরান শাহেদ ড্রোনের নতুন সংস্করণ প্রকাশ করেছে

ইরান শাহেদ ড্রোনের নতুন সংস্করণ প্রকাশ করেছে

মঈনুল কবীর
মঈনুল কবীর
ইরান শাহেদ ড্রোনের নতুন সংস্করণ প্রকাশ করেছে

ইরানে নতুন একটি শাহেদ-২৩৮ জেট ড্রোন উপস্থাপন করা হয়েছে।

উৎস: মিলিটারনি ইরানি মিডিয়া আউটলেটের রেফারেন্স সহ।

বিশদ বিবরণ: ইরানি ইনস্টিটিউট অফ এরোস্পেস সায়েন্সেস অ্যান্ড টেকনোলজিস আশুরা শাহেদ-১৩৬ ড্রোনের একটি জেট পরিবর্তন উপস্থাপন করেছে যার নাম শাহেদ-২৩৮। প্রদর্শনীতে নতুন সংস্করণ দেখানো হয়েছিল, যেখানে ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি উপস্থিত ছিলেন।

বিভিন্ন গাইডেন্স সিস্টেম সহ ড্রোনটির তিনটি সংস্করণ উপস্থাপন করা হয়েছিল।

- Advertisement -

উদ্ধৃতি: “তিনটি ড্রোনেরই ফুসেলেজে ইরানি উয়াভস (UAVs) কালো রঙের জন্য একটি ননটাইপিক্যাল আছে, যা রেডিও শোষণকারী উপকরণ ব্যবহারের কারণে হতে পারে। তবে, বর্তমানে এর কোনো নিশ্চিতকরণ নেই।”

“একটি স্বায়ত্তশাসিত ইনর্শিয়াল নেভিগেশন সিস্টেম এবং জিপিএস (মাঝখানে) সহ ক্লাসিক সংস্করণ ছাড়াও, ইনফ্রারেড/অপটিক্যাল এবং সম্ভবত, রাডার গাইডেন্স সিস্টেম সহ উপস্থাপিত সংস্করণও ছিল।

ইনফ্রারেড/অপটিক্যাল গাইডেন্স সিস্টেম সহ সংস্করণ তাপ কনট্রাস্ট লক্ষ্যবস্তুতে আঘাত করতে ব্যবহার করা যেতে পারে। বিশেষ করে, শত্রুর পিছনে গুরুত্বপূর্ণ সামরিক সরঞ্জাম।”

বিশদ বিবরণ: কথিত আছে, রাডার হোমিং হেডের জন্য ধন্যবাদ, ড্রোনটি রাডার-বিরোধী মিসাইলগুলির একটি অ্যানালগ হয়ে উঠতে পারে যা অনুসন্ধান রাডার স্টেশনগুলির বিকিরণ দ্বারা পরিচালিত হয়।  এই জাতীয় ডিভাইস নিরপেক্ষকরণ এবং বায়ু প্রতিরক্ষা ব্যবস্থা লঙ্ঘনের জন্য দরকারী হতে পারে।

শাহেদ-২৩৮ এর প্রযুক্তিগত বৈশিষ্ট্য অজানা থেকে যায়। জেট ইঞ্জিন ফ্লাইটের পরিসরের ব্যয়ে উচ্চ গতির সুবিধা দেয়।

- Advertisement -

প্রদর্শনের সময়, একটি ত্বরিত গাড়ি থেকে প্রোটোটাইপ লঞ্চ দেখানো হয়েছিল। তবুও, শাহেদ-১৩৬ এর মতো, নতুন ড্রোনটি অবশ্যই একটি শক্ত বুস্টার ব্যবহার করে একটি স্থির প্ল্যাটফর্ম থেকে চালু হওয়ার সম্ভাবনা সংরক্ষণ করেছে।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *