fbpx
Ad imageAd image

‘আন্তর্জাতিক হকি ফেডারেশন’ (FIH) প্রেসিডেন্ট তৈয়ব ইকরাম : “আমাদের স্টেকহোল্ডারদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে!”

অলিম্পিক খেলা শুরু হয় ১৯০৮ সাল থেকে!  হকি আমাদের জন্য একটি প্রধান সম্পদ!  আমাদের নিজস্ব ইভেন্টের বাইরে, অলিম্পিক গেমস হকিকে একটি বিশাল এক্সপোজার দেয়।  কিন্তু আমরা এখানে শুধু অলিম্পিক থেকে গ্রহণ করতে আসিনি।  আমাদেরও ফিরিয়ে দিতে হবে।  এটি করার একটি উপায় হল অলিম্পিক আন্দোলনের মধ্যে খুব সক্রিয় হওয়া।  ব্যক্তিগতভাবে, আমি আইওসি সভাপতি টমাস বাখ এবং অলিম্পিক আন্দোলনের সদস্যদের সাথে নিয়মিত বৈঠক করি। আমি সম্প্রতি অলিম্পিক গেমস ব্রিসবেন-২০৩২ এর জন্য আইওসি (IOC) সমন্বয় কমিশনের সদস্য হিসাবে নিযুক্ত হয়েছি।

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট
প্রেসিডেন্ট তৈয়ব ইকরাম

হকির ওয়ার্ল্ড গভর্নিং বডির নেতৃত্বে তিনি যখন তার প্রথম বছর শেষ করেছেন, তৈয়ব ইকরাম ‘আন্তর্জাতিক হকি ফেডারেশন’ (FIH) সভাপতি হিসাবে তার প্রথম বারো মাস সম্পর্কে তার চিন্তাভাবনা শেয়ার করেছেন এবং এফআইএইচ (FIH) এর চলমান কাজ এবং প্রকল্পগুলির একটি আপডেট দিয়েছে এফআইএইচ (FIH)। 

আপনি আপনার প্রেসিডেন্সি শুরু করার এক বছর পর, সারা বিশ্বের জাতীয় অ্যাসোসিয়েশনগুলির জন্য আপনার কাছে কোন বার্তা আছে?

আমি ন্যাশনাল অ্যাসোসিয়েশনের (NAs) প্রতি তাদের আস্থার জন্য এবং আমার প্রেসিডেন্সির প্রথম বছরে কৃতজ্ঞ।  তারা আগের চেয়ে অনেক বেশি আমার কাছাকাছি এসেছে।  অ্যাথলেটদের ক্ষেত্রেও একই কথা, যাদের সাথে আমার অনেক অন্তর্দৃষ্টিপূর্ণ মিথস্ক্রিয়া ছিল।  আমি তাদের কাছেও অনেক কৃতজ্ঞ।

আমি নিম্নলিখিতগুলিও যোগ করে বলতে চাই: ‘এফআইএইচ’ (FIH) এর সমস্ত স্টেকহোল্ডার এবং ন্যাশনাল অ্যাসোসিয়েশন (NAs) সদস্যদের অবশ্যই সবচেয়ে সৎ, স্বচ্ছ, নৈতিক এবং বিশ্বাসযোগ্য উপায়ে খেলার বিকাশ ঘটাতে হবে।  আমার ৪৫ বছরেরও বেশি স্পোর্টস ক্যারিয়ারে আমি সবসময় নিশ্চিত করেছি যে সততা, স্বচ্ছতা, নৈতিকতা এবং বিশ্বাসযোগ্যতার সাথে কখনই আপোস করা হবে না।  এটি আমার কাজ এবং ব্যক্তিগত নৈতিকতার অন্তর্নিহিত।

- Advertisement -

আপনি আপনার ম্যান্ডেট শুরু করার সাথে সাথেই আপনি সব হকি স্টেকহোল্ডারদের সাথে নিয়মিত আলাপচারিতায় একটি কেন্দ্র বিন্দু তৈরি করেছেন।  এই এনকাউন্টার থেকে আপনার প্রধান শিক্ষা কি?

আমার জন্য হকি সম্প্রদায়ের সমস্ত স্টেকহোল্ডারদের  প্রথম এবং সর্বাগ্রে ক্রীড়াবিদদের আর সেইসাথে অলিম্পিক আন্দোলনের জণগণকে, যা বলার তা শোনা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল এবং এখনও রয়েছে৷  আমরা হকিতে সত্যিকারের নিযুক্ত এবং প্রতিশ্রুতিবদ্ধ সম্প্রদায়ের সর্বোচ্চ অধিকারী, যা থেকে আমাদের এফআইএইচ (FIH) এ অনেক কিছু শেখার আছে!

ন্যাশনাল অ্যাসোসিয়েশনের (NAs) সাথে মিটিং, তাদের উন্নয়নের চ্যালেঞ্জ এবং সুযোগের কথা শুনে, আমি আরও বেশি নিশ্চিত করেছি যে মুখোমুখি মিথস্ক্রিয়া অনেক বেশি কার্যকর!

এটি আরও নিশ্চিত করেছে যে,  তাদের স্থানীয় কর্তৃপক্ষ এবং জাতীয় অলিম্পিক কমিটিগুলির কাছে আরও ভাল উপায়ে স্থানীয়ভাবে হকি সংস্থানগুলিকে আরোও সুরক্ষিত করতে হবে।

ন্যাশনাল অ্যাসোসিয়েশনের (NAs) সাথে আমার কথোপকথন থেকে, এটা স্পষ্ট যে তাদের মধ্যে কারও কারও অন্যদের তুলনায় অনেক ভালো উন্নয়ন রোডম্যাপ রয়েছে।  অতএব, আমাদের সংস্থানগুলি গ্রহণ করার জন্য তাদের প্রস্তুত করার জন্য আমাদের এই পরিস্থিতির ভারসাম্য বজায় রাখতে হবে।  একইভাবে মহাদেশীয় কংগ্রেসে অংশগ্রহণ করা তাদের অগ্রাধিকার এবং রোডম্যাপগুলি বোঝার জন্য আরও ভালো রোডম্যাপ ছিলো। দেখুন, তারা এফআইএইচ (FIH) এর সাথে সংযুক্ত কিনা বা এফআইএইচ (FIH) তাদের বোর্ডে আনার জন্য আরও নমনীয় হতে পারে।

- Advertisement -

ইন্টারন্যাশনাল ফেডারেশন (IFs) এর সাথেও আমার সত্যিই ভাল আদান-প্রদান ছিল যেখান থেকে আমি এই মর্মে আসতে পারি যে, যখন আমরা ভালো করছি। কিছু ইন্টারন্যাশনাল ফেডারেশন (IFs) আমাদের থেকে এগিয়ে আছে এবং আমরা তাদের থেকেও শিখতে পারি।

হকির বিকাশের সাথে সাথে এফআইএইচ (FIH) এর এক নম্বর মিশন, এফআইএইচ (FIH) আপনার উদ্যোগে চালু করেছে একটি ব্যাপক কৌশল “ক্ষমতায়ন এবং ব্যস্ততা”। আপনি এটা দিয়ে কি অর্জন করতে চান?

আমরা যদি পারফরম্যান্স চালিয়ে যেতে চাই এবং আন্তর্জাতিকভাবে একটি প্রধান খেলা হতে চাই, আমাদের বাড়াতে হবে!  এটা নিয়ে কোনো প্রশ্ন নেই।  চারটি প্রধান স্তম্ভ (খেলার আরও জায়গা, কোচিংয়ে উৎসাহ, প্রতিযোগিতার আরও সুযোগ এবং কন্টিনেন্টাল ফেডারেশন এবং ন্যাশনাল অ্যাসোসিয়েশন গুলোকে ক্ষমতায়নের জন্য আরও সরঞ্জাম), কৌশলটি, যা বেশ প্রতীকীভাবে, আমরা আইওসি (IOC) এর অলিম্পিক হাউসে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছি।  জুনে সেই শীর্ষ অগ্রাধিকার লক্ষ্যে পৌঁছানোর জন্য কাঠামো স্থাপন করবে।

- Advertisement -

লঞ্চের পরপরই, আমরা বাস্তবায়ন পর্বে গিয়েছিলাম।  কন্টিনেন্টাল ফেডারেশন (CFs) কংগ্রেসে কৌশলের বিশদ ব্যাখ্যা করা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল – যা অবশ্যই ন্যাশনাল অ্যাসোসিয়েশন (NAs) এর চাহিদাগুলিকে প্রতিফলিত করতে হবে। ন্যাশনাল অ্যাসোসিয়েশন (NAs) কে কীভাবে তারা এটি থেকে উপকৃত হওয়ার জন্য আবেদন করতে পারে সে বিষয়ে পরামর্শ দিই৷

সম্পদ বাড়ানো – বিশেষ করে আর্থিকভাবে – চ্যালেঞ্জিং।  এই উন্নতি করার জন্য আপনার পরিকল্পনা কি?

একটি পরিবেশে যা এত প্রতিযোগিতামূলক, অনেক খেলাধুলা-সহ  নতুনগুলি বা নতুন ফর্ম্যাট সহ  এবং বিনোদনের সুযোগ করে দিতে হবে, এটি অবশ্যই কোন সহজ কাজ নয়। বিশ্বব্যাপী মহামারী কর্পোরেট বিশ্বকে মারাত্মকভাবে প্রভাবিত করার সাথে সাথে এটি আমাদের চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে দেয়।

আমাদের প্রথমে যা দরকার তা হল হকি অংশগ্রহণকারীদের সংখ্যা এবং বিশ্বজুড়ে ফ্যানবেস বাড়ানো।  সম্ভাব্য অংশীদারদের জন্য আকর্ষণীয় হওয়ার জন্য উভয়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ।  ভাগ্যক্রমে, আমাদের কিছু সত্যিই শক্তিশালী সম্পদ রয়েছে: একটি অলিম্পিক খেলা, একটি সম্পূর্ণ লিঙ্গ সমান খেলা (সামগ্রিক অংশগ্রহণকারীদের ৫১% মহিলা, ৪৯% পুরুষ)। একটি খেলা যা সমস্ত মহাদেশে খেলা হয়, একটি খেলা যা অংশগ্রহণকারীদের জন্য একটি খুব নিরাপদ পরিবেশ প্রদান করে এবং  তাদের পরিবার, একটি খেলা যেখানে শক্তিশালী মূল্যবোধ রয়েছে যেমন সম্মান এবং ফেয়ার-প্লে ইত্যাদি।  

সম্ভাবনা অবশ্যই আছে।

সামগ্রিকভাবে, আমি মনে করি আমরা আমাদের অভ্যন্তরীণ এবং বাহ্যিক শ্রোতাদের কাছে আমাদের খেলাটি উপস্থাপন করার জন্য একটি ভাল কাজ করেছি তবে আমাদের এখনও এটিকে উন্নত করতে হবে এবং আজকের শীর্ষ-স্তরের আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টের উপস্থাপনার গতি পূরণ করতে হবে।

হকি বিশ্বকাপে কি অংশগ্রহণ এবং ফ্যানবেস বাড়ানোর একটি বিকল্প?

হকি বিশ্বকাপ অনেক লোকের জন্য হকিতে যোগদানের একটি দুর্দান্ত সুযোগ।  বিশ্বের অনেক জায়গায়, আমাদের খেলাধুলার জন্য প্রয়োজনীয় উপাদান এবং মানব সম্পদ পাওয়া চ্যালেঞ্জিং। হকি বিশ্বকাপ একটি চমৎকার সমাধান প্রদান করে।  তাই অংশগ্রহণ বাড়ানোর জন্য এটি একটি দুর্দান্ত সুযোগ। আমাদের ফ্যানবেস বৃদ্ধি করা সত্যিই একটি বিস্ময়কর সম্পদ, অনেকটা অন্যান্য খেলার মতোই ছোট ফরম্যাটের সাথে করা হয়েছে।

এফআইএইচ (FIH) বিশ্বকাপের কোয়ালিফায়ারে অংশগ্রহণকারী নতুন দলগুলির সাথে আমরা ইতিমধ্যেই এটি ঘটতে দেখেছি, তাদের মধ্যে কেউ কেউ এই বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করেছে!  এটা খুবই উদ্দীপক।  ওমানে জানুয়ারিতে এফআইএইচ হকি বিশ্বকাপের প্রথম সংস্করণটি সত্যিই উত্তেজনাপূর্ণ তা বলাই বাহুল্য!

উপরন্তু, আমরা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি যাতে আমাদের খেলোয়াড়দের নিরাপত্তা এবং কল্যাণ একটি অগ্রাধিকার থাকে।

বছর দুয়েক আগে, এফআইএইচ (FIH) হকি প্রো লিগের দলগুলোর ঠিক নিচের দলগুলোর জন্য নেশনস কাপ তৈরি করেছিল।  এটি একটি ভাল সিদ্ধান্ত ছিল, উভয় টুর্নামেন্টে তীব্র এবং রোমাঞ্চকর ম্যাচ দ্বারা প্রমাণিত!  তবে  এফআইএইচ (FIH) শুধুমাত্র শীর্ষ দেশগুলির জন্যই নেই।  আমাদের লক্ষ্য হল ১৪০টি জাতীয় সমিতিকে যতটা সম্ভব সমর্থন করা।  ন্যাশনাল অ্যাসোসিয়েশনগুলির সাথে পরামর্শ বৈঠকের পরে তৈরি এই নেশনস কাপ-২ এর জন্য ধন্যবাদ, নেশনস কাপের নীচের দলগুলি নিয়মিতভাবে একটি শীর্ষ-ফ্লাইট আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলার সুযোগ পাবে এবং তাই বৃদ্ধি পাবে!

অলিম্পিক গেমস প্যারিস ২০২৪ শীঘ্রই আসছে।  অলিম্পিক আন্দোলনের মধ্যে হকির অবস্থানকে আপনি কীভাবে দেখেন?

আমি আগেই বলেছি, অলিম্পিক খেলা শুরু হয় ১৯০৮ সাল থেকে!  হকি আমাদের জন্য একটি প্রধান সম্পদ!  আমাদের নিজস্ব ইভেন্টের বাইরে, অলিম্পিক গেমস হকিকে একটি বিশাল এক্সপোজার দেয়।  কিন্তু আমরা এখানে শুধু অলিম্পিক থেকে গ্রহণ করতে আসিনি।  আমাদেরও ফিরিয়ে দিতে হবে।  এটি করার একটি উপায় হল অলিম্পিক আন্দোলনের মধ্যে খুব সক্রিয় হওয়া।  ব্যক্তিগতভাবে, আমি আইওসি সভাপতি টমাস বাখ এবং অলিম্পিক আন্দোলনের সদস্যদের সাথে নিয়মিত বৈঠক করি।  আমি সম্প্রতি অলিম্পিক গেমস ব্রিসবেন ২০৩২ সালের জন্য আইওসি (IOC) সমন্বয় কমিশনের সদস্য হিসাবে নিযুক্ত হয়েছি। আমরা জুন মাসে অলিম্পিক হাউসে আমাদের নির্বাহী বোর্ডের সভা করেছি।  হকির অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অলিম্পিক আন্দোলনের সদস্য এবং  এই সম্পৃক্ততা মৌলিক।

হকি কীভাবে আরও টেকসই বিশ্বে অবদান রাখতে পারে?

এটি একটি সত্যিই গুরুত্বপূর্ণ পয়েন্ট!  জলাবদ্ধ টার্ফে গত কয়েক দশকে শীর্ষ হকি ইভেন্টগুলি খেলা হয়েছে।  জল দুঃখজনকভাবে আরও বেশি দুষ্প্রাপ্য হয়ে উঠলে, এটি বন্ধ করতে হবে। এফআইএইচ (FIH) ইতিমধ্যেই কয়েক বছর আগে আমাদের কোয়ালিটি প্রোগ্রামের টার্ফ প্রস্তুতকারক সদস্যদের সাথে জড়িত ছিল এবং আমি সত্যিই আনন্দিত যে, তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ এবং ক্রীড়াবিদদের সাথে পরামর্শের পরে, আমরা শীঘ্রই জলবিহীন টার্ফে আমাদের ইভেন্টগুলি খেলতে সক্ষম হব।  সারা বিশ্ব জুড়ে হাজার হাজার গাছ রোপণের সমন্বয়ে আমাদের “বনে ফিরিয়ে দাও” উদ্যোগের সূচনার পিছনেও আমি ছিলাম।

 কিন্তু পরিবেশগত বিবেচনায় স্থায়িত্ব থেমে থাকে না।  গ্রহের সম্মানের বাইরে, এফআইএইচ (FIH) টেকসই কৌশলটিতে আরও দুটি প্রধান স্তম্ভ রয়েছে: মানুষ এবং সমৃদ্ধি।  এই বিষয়ে, সমগ্র হকি সম্প্রদায়কে বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির ক্ষেত্রে আরও কিছু করতে হবে, বিশেষ করে যখন এটি অংশগ্রহণের ক্ষেত্রে আসে।  এটি আমাদের বৃদ্ধির জন্যও গুরুত্বপূর্ণ।

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *