fbpx
Ad imageAd image

আগামী সপ্তাহে উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের তফসিল

কিশোরগঞ্জ পোস্ট
কিশোরগঞ্জ পোস্ট
আগামী সপ্তাহে উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের তফসিল
নির্বাচন কমিশন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হওয়ার পরপরই নির্বাচন কমিশনে (ইসি) শুরু হয়েছে উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি। আগামী সপ্তাহে ইসির কমিশন সভায় দেশে ষষ্ঠবারের মতো উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা সম্ভাবনা রয়েছে।

ইতোমধ্যে নির্বাচন কমিশনকে উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি নিতে সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হয়েছে। সেই আলোকে আগামী সপ্তাহে ইসির কমিশন সভা থেকে আসতে পারে উপজেলা নির্বাচনের তফসিল।

এ ব্যাপারে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেব্নাথ বলেন, আগামী সপ্তাহে ইসির কমিশন সভায় উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা সংক্রান্ত বিষয়টি আলোচ্যসূচিতে থাকছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কমিশন।

তিনি বলেন, ইতোমধ্যে সারাদেশের ৪৯৫টি উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন করতে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে ইসিতে চিঠি দেওয়া হয়েছে। সেই আলোকে আমরা প্রস্তুতি শুরু করেছি। আগামী সপ্তাহে এই বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

- Advertisement -

ইসি সূত্র জানায়, ২০১৯ সালের মতো এবারও পাঁচ থেকে সাত ধাপে নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা, মার্চে রোজা শুরু ও এপ্রিলে ঈদের বিষয়টি বিবেচনায় রাখা হয়েছে। ফলে প্রথম ধাপের নির্বাচনের বিষয়ে আগামী সপ্তাহেই সিদ্ধান্ত চূড়ান্ত করবে ইসি। এইক্ষেত্রে আগামী সপ্তাহে প্রথম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করে মার্চ মাসের প্রথম সপ্তাহে শতাধিক উপজেলায় ভোট গ্রহণ করা হতে পারে। পরবর্তীতে আরও চার থেকে পাঁচটি ধাপে বাকি উপজেলা পরিষদের নির্বাচন সম্পন্ন করা হবে।

সূত্রটি আরও জানায়, স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ হবে পরিষদের প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। ফলে পাঁচ বছর মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী, ইতোমধ্যে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দিন ক্ষণগণনা শুরু হয়েছে। এর আগে ২০১৯ সালের ১০ মার্চ নির্বাচন শুরু হয়ে পাঁচ ধাপে জুনে গিয়ে শেষ হয়েছিল।


ইসি সূত্র জানায়, বর্তমানে দেশে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। এর বেশির ভাগ উপজেলার মেয়াদ আগামী মার্চ থেকে জুনের মধ্যে শেষ হবে। এ ছাড়া সংসদ নির্বাচনের পদত্যাগের কারণে বেশ কয়েকটি উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ শূন্য রয়েছে। উপজেলা পরিষদ আইন, ১৯৯৮-এর ১৭(১)(গ) ধারা অনুসারে পরিষদের মেয়াদ শেষ হওয়ার ক্ষেত্রে ওই মেয়াদ শেষ হওয়ার তারিখ থেকে পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে পঞ্চম উপজেলা পরিষদের শপথ গ্রহণ ও প্রথম সভার তারিখের তথ্য পাঠানোর সিদ্ধান্ত দিয়েছে ইসি।

দেশে উপজেলা পরিষদের সংখ্যা: ১৯৮৫ সালে দেশে প্রথমবারের মতো উপজেলা পরিষদ গঠিত হয়। উপজেলা পরিষদ গঠিত হওয়ার সময় দেশে উপজেলার সংখ্যা ছিল ৪৬০টি। ১৯৯০ সাল পর্যন্ত উপজেলার সংখ্যা একই ছিল। অর্থ্যাৎ ১৯৮৫ ও ১৯৯০ সালে অনুষ্ঠিত প্রথম ও দ্বিতীয় উপজেলা পরিষদ নির্বাচনেও উপজেলার সংখ্যা ছিল ৪৬০টি। পরর্তীতে দেশে উপজেলার সংখ্যা বাড়তে থাকে।

২০০৯ সালে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচন হয় ৪৮১টি উপজেলায়। এরপর ২০১৪ সালে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন হয় ৪৮২টি উপজেলায়। ২০১৯ সালে সারাদেশের ৪৯২টি উপজেলায় ভোট গ্রহণ করা হয়। এবার ২০২৪ সালে সারাদেশের ৪৯৫টি উপজেলায় পাঁচ থেকে সাত ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

- Advertisement -

Subscribe

Subscribe to our newsletter to get our newest articles instantly!

ফলো করুন

সোশ্যাল মিডিয়াতে আমাদের সাথে থাকুন
জনপ্রিয় খবর
মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *